ইফতারের প্লেট হোক পুষ্টিগুণে ভরপুর

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ২ জুন ২০১৮, ২০:০৬ | আপডেটেড ৩ জুন ২০১৮, ০৩:০৬

p3

রোজায় শরীরে প্রতিটি পুষ্টি সঠিক পরিমাণে সরবরাহের জন্য প্রয়োজন সুষম খাবারের।সারাদিন না খেয়ে থাকার কারণে শরীরে পানিশূন্যতা এবং গ্লুকোজের অভাবও দেখা দেয়। এ অভাব পূরণের জন্য প্রথমেই প্রয়োজন স্বাস্থ্যসম্মত পানীয় ও পুষ্টিকর খাবার।

বারডেম হাসপাতালের খাদ্য ও পুষ্টি বিভাগের প্রধান শামসুন্নাহার নাহিদ হেলথ নিউজকে বলেন,একজন রোজদার তার বয়স, পরিশ্রম, শারীরিক অবস্থা অনুযায়ী তার তিন বেলার খাদ্য নির্বাচন করবেন। অর্থাৎ তিন বেলার খাদ্য বণ্টন এমন হতে হবে যেন শরীরের প্রতিটি পুষ্টি খাদ্যতালিকা থেকে পাওয়া যায়।

“সারাদিন রোজা রাখার পর যে ক্লান্তি, অবসাদ আর দুর্বলতা মানুষের শরীরে সৃষ্টি হয়, তা পূরণের একমাত্র উপায় হল সুষম খাদ্য।”

স্বাস্থ্য সুরক্ষার জন্য পুষ্টিকর ইফতার ও রাতের খাবারের আয়োজনে লক্ষ্য রাখতে হবে খাবারটা যাতে সুস্বাদু, পুষ্টিকর এবং ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ হয়।

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3