ডাক্তার হিসেবে কি মেয়েরা ভালো?

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ১৯ জানুয়ারি ২০১৯, ০১:০১ | আপডেটেড ১৯ জানুয়ারি ২০১৯, ০১:০১

sthtiscope

পড়াশুনা কিংবা অভিজ্ঞতায় কোনো পার্থক্য না থাকলেও পুরুষ চিকিৎসকের তুলনায় নারী চিকিৎসকের সেবায় রোগীরা বেশি ভালো ফলাফল পায় বলে মনে করছেন গবেষকরা।

আমেরিকান ব্রড অব ফ্যামিলি মেডিসিন সাময়িকীতে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, নারী চিকিৎসকদের চিকিৎসায় মৃত্যুহার তুলনামূলকভাবে কম।

এক্ষেত্রে নারী ও পুরুষ চিকিৎসকের রোগীদের ওষুধের পেছনে অর্থ ব্যয়, চিকিৎসককে দেখানো বা হাসপাতাল থেকে প্রাপ্ত সুবিধার মধ্যে কোনো পার্থক্য খুঁজে পাননি গবেষকরা।

একই বিষয়ে অন্য কয়েকটি গবেষণায়ও উঠে এসেছে, নারী ও পুরুষ চিকিৎসকের রোগীদের চিকিৎসা ফলাফলের পার্থক্য মূলত চিকিৎসা সেবা দেওয়ার ধরনের কারণেই ঘটে।

গবেষকরা দেখেছেন, নারী চিকিৎসকরা তাদের পুরুষ সহকর্মীর চেয়ে চিকিৎসা বিধি বেশি অনুসরণ করেন।

নারী চিকিৎসকরা রোগীদের সঙ্গে মিশে যান সহজেই, এটাকেও ভালো ফলাফল পাওয়ার কারণ হিসেবে মনে করা হয়েছে কিছু গবেষণায়।

মেরিল্যান্ডের জন হপকিনস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের হেলথ, বিহেভিয়র অ্যান্ড সোসাইটির অধ্যাপক ডেবরা রটার বলেন, “আমি ও আমার সহকর্মীরা যে কাজ করেছি, তাতে দেখেছি, পুরুষ ও নারী চিকিৎসকের কথাবার্তায় জেন্ডার বিষয়টি খুবই স্বতন্ত্রভাবে এসেছে।”

বেশ কয়েকটি গবেষণায় রটার ও তার সহকর্মীরা জেন্ডার সম্পর্কিত আলাপচারিতার পার্থক্য খুঁজে বের করতে চিকিৎসক ও রোগীর কথাবার্তার অডিও রেকর্ড পর্যালোচনা করেন।

এতে দেখা যায়, নারী চিকিৎসকরা তাদের পুরুষ সহকর্মীর তুলনায় রোগীদের সঙ্গে বেশি সময় কাটান। নারী চিকিৎসকরা রোগীর মতামত জানতে ও পরামর্শ দিতে জীবনযাত্রা, দৈনিক কর্মকাণ্ড, সামাজিক সম্পর্ক, স্ট্রেসের মতো বিষয়ে বেশি প্রশ্ন করেন।

রটার বলেন, “তারা (নারী) তুলনামূলকভবে বেশি সহানুভূতি, উদ্বেগ প্রকাশ করে এবং রোগীদেরকে আশ্বস্ত করে। তারা যেসব শব্দ ব্যবহার করে ও যেভাবে বলে তাতে ইতিবাচকতাই প্রকাশ পায়।”

অন্যদিকে রোগীরাও পুরুষ ও নারী চিকিৎসকের সঙ্গে ভিন্নভাবে কথা বলে। পুরুষ চিকিৎসকের চেয়ে নারী চিকিৎসকের কাছেই রোগীরা তাদের বিভিন্ন মানসিক সামাজিক অভিজ্ঞতা, জীবনধারা, তাদের শারীরিক সমস্যা, যেসব ওষুধ খেতে দেওয়া হয়েছে বা পরীক্ষা করতে দেওয়া হয়েছে, সেসব বিষয়ে আলোচনা করতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

নারী চিকিৎসকরা রোগীর সঙ্গে আসা পরিবারের সদস্যদের সঙ্গেও আলোচনা করেন অনেক সময়। বয়স্ক রোগীদের ক্ষেত্রে এটা অবশ্য বেশ জরুরি।

সংখ্যাগত দিক থেকে এসব পার্থক্য গুরুত্বপূর্ণ হলেও রটার একইসঙ্গে বলছেন, সব নারী চিকিৎসকই যে পুরুষ চিকিৎসকের চেয়ে ভালো, বিষয়টা এমন নয়।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3