নতুন মায়ের বিষণ্নতা? পরিবারের ভূমিকা জরুরি

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ২ জুন ২০১৮, ২৩:০৬ | আপডেটেড ৩ জুন ২০১৮, ০২:০৬

16265454v

সন্তান জন্মের পর অধিকাংশ মায়েরা বিষণ্নতায় ভোগেন। কারও কারও ক্ষেত্রে এটি এক দিনে কেটে গেলেও কারও ছয় মাসও লেগে যেতে পারে।

এ অবস্থা থেকে নতুন মাকে বেরিয়ে আসতে পরিবার ও প্রিয়জনের ভূমিকা গূরুত্বপূর্ণ বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক মো. মহসিন আলী শাহ্।

তিনি বলেন, এ সময় সারাক্ষণ মন খারাপ থাকে। ছোট ছোট কথাতেও বিরক্তি লাগে, কান্না পায়। বাচ্চাকে নিয়ে চিন্তা অনেক বেড়ে যায়। অনেকের মনে হয় জীবন একেবারে পাল্টে গেছে, আগের মতো জীবন যাপন আর সম্ভব না।

“তাদের মনে হতে পারে, বাচ্চার জন্যই পুরো সময় চলে যায়, নিজের শখ-আহ্লাদ বুঝি আর পূরণ হবে না। এ ডিপ্রেসন কাটানোর উপায় হলো যথাযথ চিকিৎসা নেওয়া এবং একইসঙ্গে পরিবারের ভূমিকাও জরুরি।”

নতুন মায়ের এ বিষণ্নতা আবার অনেকে বুঝতেই পারেন না, বাচ্চা হওয়ার মতো একটা খুশির ব্যাপারে কেন তাদের মন খারাপ করে, কান্না পায়।

বাড়িতে খোলাখুলি নিজের আবেগ প্রকাশ করতেও দ্বিধা হয়। কে কী মনে করবে ভেবে অনেক মা-ই নিজের আবেগ প্রকাশ করতেপারেন না। হরমোনাল পরিবর্তন এটার জন্য দায়ী।

“এ সময় কাছের কোনও মানুষের সাহচর্য দরকার। মন খুলে কথা বললে এই সাময়িক বিষণ্ণতা অনেকটাই দূর হয়ে যায়,” বলেন অধ্যাপক মহসীন।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3