নিঃশব্দ ঘাতক হয়ে আসছে যৌনরোগ ‘এমজি’

নিউজ ডেস্ক, হেলথ নিউজ | ১২ জুলাই ২০১৮, ২২:০৭ | আপডেটেড ১৮ জুলাই ২০১৮, ১২:০৭

MG-1-edit

খুব বেশি জানা যায় না, রোগ হলে বোঝাও যায় না সহজে- সেই ‘মাইক্রোপ্লাজমা জেনিটালিয়াম (এমজি)’কেই বড় শঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, এখন থেকে সতর্ক না হলে এই যৌনরোগটিই নিঃশব্দে বড় ঘাতক হয়ে দেখা দেবে।

ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ সেক্সুয়াল হেলথ অ্যান্ড এইচআইভি এই রোগটির বিষয়ে নতুন এই সতর্কবার্তা দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এমজি ব্যাকটেরিয়া সৃষ্ট একটি রোগ। এটি হলে পুরুষের ক্ষেত্রে মূত্রাশয়ে প্রদাহ সৃষ্টি হয়, এটি হলে পুরুষের জননাঙ্গ দিয়ে রস নিঃসরণ ঘটবে, ব্যথা হবে পেশাবের সময়।

অন্যদিকে নারীদের ক্ষেত্রে প্রজনন অঙ্গে প্রদাহ হবে, যৌনাঙ্গ দিয়ে রক্ত বের হতে পারে, আসতে পারে জ্বর। এই রোগ থেকে নারীদের প্রজনন ক্ষমতা হারোনোর ঝুঁকিও তৈরি হয়।

গত শতকের ৮০ এর দশকে প্রথম এই রোগটি সংক্রমণের তথ্য পাওয়া যায় যুক্তরাজ্যে; তাতে দেশটির ১-২ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছিল।

এমজির সমস্যা হল, বেশির ভাগ ক্ষেত্রে রোগ দেহে বাসা বাঁধলেও তার লক্ষণ সহজে প্রকাশিত হয় না। ফলে রোগ নিয়ে উদাসীনতার সুযোগে পরে এই ব্যাকটেরিয়া অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে ওঠে, আর সেটাকেই ভয়ঙ্কর বলছেন গবেষকরা।

এই রোগ যৌন সম্পর্কের মাধ্যমে ব্যক্তি থেকে ব্যক্তিতে সংক্রমিত হয়; তাই কনডম ব্যবহার করে সংক্রমণ এড়ানো যেতে পারে।

এই রোগ প্রতিরোধে যে নীতিমালা জারি করেছে ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ সেক্সুয়াল হেলথ অ্যান্ড এইচআইভি, তাতে কনডম ব্যবহারের উপরই জোর দেওয়া হয়েছে।

পাবলিক হেলথ ইংল্যান্ডের পরামর্শক ডা. হেলেন ফিফার বলেন, “যৌন সম্পর্কের ক্ষেত্রে সবাইকে কনডমের সঠিক ব্যবহারের উপর মনোযোগী হতে হবে।”

সন্দেহ হলে দ্রুত পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দেন তিনি।

রোগ প্রতিরোধে নীতিমালা প্রণয়নে যুক্ত প্যাডি হর্নার বলেন, “এই রোগের লক্ষণ দেখলে দ্রুত এমজি টেস্ট করাতে বলছি আমরা। তারপর চিকিৎসকের পরামর্শ নিয়ে চলতে হবে।”

তবে এমজি টেস্ট এখনও যুক্তরাজ্যে সব স্থানে সহজলভ্য না হওয়ায় সেই ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি সুপারিশ জানিয়েছেন হর্নার।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3