যানবাহনের শব্দে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ৯ জুন ২০১৮, ২৩:০৬ | আপডেটেড ১২ জুন ২০১৮, ০৭:০৬

plane

আকাশে ওড়া প্লেনের শব্দ বা ট্রেনের ঝিকঝিক শব্দ অথবা রাস্তায় চলা বিভিন্ন গাড়ির হর্ণ- যানবাহনের শব্দের ধরণ যেমনই হোক না কেন তার নেতিবাচক প্রভাব পড়তে পারে আমাদের হার্টের উপর।

আমেরিকান কলেজ অব কার্ডিওলজি সাময়িকীতে প্রকাশিত বেশ কয়েকটি গবেষণার পর্যব্ক্ষেণে যানবাহনের অস্বাভাবিক শব্দের সঙ্গে উচ্চ রক্তচাপ, করোনারি আর্টারি ডিজিস, স্ট্রোক ও হার্ট ফেইলরের ঝুঁকি বাড়ার সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

এতে বলা হয়েছে, অতিরিক্ত শব্দে ঘুমের সমস্যা হতে পারে। এ কারণে সারাদিন কাটতে পারে নানা মানসিক চাপ ও উদ্বেগে। এগুলোই পরবর্তীতে রক্তনালীর জন্য ক্ষতিকর হরমোন নিঃসরণ করায় শরীরে।

এসব শব্দের নেতিবাচক প্রভাব থেকে বাঁচতে গাড়ির গতি কমানো, রাস্তা ভালো করা, মহাসড়কগুলোতে নয়েজ ব্যারিয়ারের ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া যানবাহনের প্রচুর শব্দ রয়েছে এমন এলাকায় বসবাসকারীদের ঘুমের সময় এয়ার প্লাগ লাগানোর পরামর্শও দেওয়া হয়েছে এতে।

সূত্র: হেলথ হাভার্ড

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

Sorry, we couldn't find any posts. Please try a different search.

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3