ইফতারে খাবেন টক দইয়ের যেসব খাবার

উম্মে সালমা তামান্না, পুষ্টি বিশেষজ্ঞ ইবনে সিনা কনসালটেশন সেন্টার, বাড্ডা, হেলথ নিউজ | ১২ মে ২০২০, ২০:০৫ | আপডেটেড ১৩ মে ২০২০, ০৭:০৫

yogurtdoi1

দই খুব মজাদার এবং পুষ্টিগুন সম্পন্ন একটি খাবার। রমজান মাসে আমরা ইফতার বা সাহরিতে দই রাখতে পারি। অতিরিক্ত ভাজা পোড়া, তৈলাক্ত খাবার খাওয়ার কারনে আ্যসিডিটি বেড়ে যাওয়া, গলা,বুক জ্বালাপোড়া করা, হজমে সমস্যা দেখা দেয়।

আর এক্ষেত্রে দইয়ের বিকল্প নেই। কারণ দই খুব সহজেই এসব সমস্যা থেকে মুক্তি দিতে পারে। ১০০ গ্রাম টক দইয়ে রয়েছে – ক্যালরি – ৬০ ময়েশ্চার – ৯০% প্রোটিন – ৩.৫ গ্রাম ফ্যাট – ৪ গ্রাম ক্যালসিয়াম – ১৫০ মি.গ্রা ভিটামিন এ – ১০২ আইইউ এছাড়াও এতে আ্যমাইনো আ্যসিড, ম্যাগনেসিয়াম,জিংক,পটাশিয়াম,ফসফরাস, আয়োডিন এবং উপকারী ব্যাক্টেরিয়া রয়েছে।

ইফতারে টক দইয়ের রেসিপি লাচ্ছি টক দই এবং লেবু দিয়ে খুব সহজেই এক গ্লাস লাচ্ছি করে খেতে পারেন ইফতারে। দই চিড়া টক দই, চিড়া, কলা একসঙ্গে মিশিয়ে ইফতারে খেতে পারেন ভাজা পোড়া খাওয়ার বদলে। এটা আ্যসিডিটি কমাতে, এনার্জি যোগাতে এবং পেট ঠান্ডা রাখতেও সহায়তা করবে।

উম্মে সালমা তামান্না পুষ্টি বিশেষজ্ঞ ইবনে সিনা কনসালটেশন সেন্টার, বাড্ডা

দই ও ফলের সালাদ বিভিন্ন ফল টুকরো করে কেটে নিয়ে তা কয়েক টেবিল চামচ টক দই দিয়ে মাখিয়েও খেতে পারেন। দই ফলের এই সালাদ শরীরে পর্যাপ্ত ভিটামিন, মিনারেলস ও ফাইবার সরবরাহ করবে।

দই ও কলার স্মুদি :

আধা কাপ টক দই ও ২টা কলা স্লাইস করে কেটে নিয়ে ২/৩ চা চামচ পিনাট বাটার যোগ করে ব্লেন্ড করে স্মুদি তৈরি করে নিতে পারেন। সারাদিন রোজা রাখার পর এই স্মুদি খুব সহজেই আপনার শরীরে ইন্সট্যান্ট এনার্জি যোগাবে। দই-কালিজিরা ইফতারে ১ কাপ টক দই সামান্য কালিজিরা যোগ করে খেতে পারেন।

এই দই-কালিজিরা সাহরিতে খাবার শেষেও খেতে পারেন। এটা বডি রিহাইড্রেট রাখবে। রোজা রেখে দিনের বেলা পানি পিপাসা কম লাগবে। টক দই খাওয়ার উপকারিতা টক দইয়ে বিদ্যামান স্ট্রেপটোকক্কাস থ্রেমোফিলাস, ল্যাকটোব্যাসিলাস আ্যসিডোফিলাস নামক উপকারী ব্যাকটেরিয়া আমাদের দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

এছাড়া আমাদের পাকস্থলীতে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে যা আ্যসিডিটি দূর করতে ও হজমে সাহায্য করে। ক্যালসিয়াম, ফসফরাস এর উৎস হওয়ায় হাড় ও দাত মজবুত করতেও সহায়তা করে।

যাদের ল্যাক্টোজেন ইনটলারেন্স রয়েছে বা যারা দুধ খেতে পারেন না তারা টক দই খেয়ে ক্যালসিয়ামের চাহিদা সহজেই পূরণ করতে পারবেন। কারন দইয়ে বিদ্যামান ব্যাকটেরিয়া ল্যাকটোজকে ভেঙ্গে ল্যাকটিক আ্যসিডে পরিণত করে।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3