১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

উৎসবের রঙ হোক কাঁচা মেহেদিতে

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১৪ জুন ২০১৮, ১৫:০৬ | আপডেটেড ১৯ জুন ২০১৮, ১১:০৬

mehndi-final

ঈদে মেহেদিতে হাত রাঙাতে চান অনেকেই; কিন্তু কোন মেহেদিতে? বাজার থেকে কেনা মেহেদিতে হাত রঙিন হলেও হারিয়ে যেতে পারে আপনার উৎসবের রঙ। কারণ রাসায়নিক।

বাহারি বিজ্ঞাপনে প্রলুব্ধ হয়ে মেহেদির নামে আসলে কী লাগাচ্ছি আমরা? বিশেজ্ঞরা বলছেন, বাজারে যেসব মেহেদি পাওয়া যায় সেসবে মেহেদি পাতার ব্যবহার থাকে না বললেই চলে। বরং বিষাক্ত নানা রাসায়নিক রঙ দিয়ে এই মেহেদি তৈরি হয়। এগুলোর মধ্যে এসিড জাতীয় ক্ষতিকর উপাদান থাকে, যা মানুষের ত্বক ঝলসে দেওয়ার জন্য যথেষ্ট।

রাসায়নিক মেশানো এসব মেহেদি লাগিয়ে অনেকের হাতের চামড়ায় ফোসকা, কারও জ্বালাপোড়া, এলার্জি হলেও বন্ধ হচ্ছে না এর ব্যবহার।

এ প্রসঙ্গে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর কসমেটিকস ডিভিশনের চেয়ারম্যান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. মো. আবুল কাশেম হেলথ নিউজকে বলেন, আধুনিকতার ছোঁয়ায় এখন মানুষের সময় কম। তারা কষ্ট করতে চায় না। সময় বাঁচাতে বাজারে বিক্রি হওয়া বিভিন্ন কোম্পানির মেহেদির টিউব কিনে হাতে নকশা আঁকেন। অথচ কয়েক বছর আগেও কিন্তু ঈদের দুই/একদিন আগে থেকে বাড়িতে বাড়িতে কাঁচা পাতার মেহেদি লাগানোর উৎসব হত। গাছ থেকে সরাসরি মেহেদি পাতা তুলে মা-খালারা তা মিহি করে বেটে সুন্দর নকশা করে হাতে পরিয়ে দিতেন।

“সেই মেহেদির রঙ কিন্তু ৫/১০ মিনিটে গাঢ় হত না। সারারাত লাগিয়ে রাখা হত। আর এখন যে ৫ মিনিটে রঙ হচ্ছে সেটা কীভাবে সম্ভব? আমি এর সরাসরি জবাব দেব না। প্রত্যেকটা মানুষ সচেতন। তারা যদি আরও সচেতন হয়, তবে ভবিষ্যতে খারাপ ধরনের স্কিন ডিজিজ থেকে তারা রক্ষা পাবে।”

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চর্ম বিভাগের সহকারী অধ্যাপক আফসার সিদ্দিকী হেলথ নিউজকে বলেন, এ ধরনের টিউবের মেহেদিগুলোতে ক্ষতিকর রাসায়নিক থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকর।

“এছাড়া যাদের এলার্জির সমস্যা আছে তাদের জন্য এটা আরও বেশি ক্ষতিকর। কোনো কোনো সময় এ থেকে ক্যান্সারও হতে পারে।”

ত্বকের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে কাঁচা মেহেদির পাতা ব্যবহার করার পরামর্শ দেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন চিকিৎসক বলেন, এসব পণ্য যথাযথ ছাড়পত্র নিয়ে বাজারে আসছে কিনা সেটা তদন্তের ব্যাপার।

“আর এসব টিউবের মেহেদিতে সবার যে একই রকম সমস্যা হয়, বিষয়টি তাও নয়। যাদের এলার্জির সমস্যা রয়েছে তাদের জন্য সমস্যা বেশি। আর অনেক সময় এলার্জি থেকে নানা ধরনের ইনফেকশন হতে পারে; যা পরে বড় সমস্যা তৈরি করে।”

চাঁদ রাতে উৎসবের রঙ কাঁচা পাতার মেহেদিতে রাঙানোর পরামর্শ দিয়ে অধ্যাপক ড. মো. আবুল কাশেম বলেন, “সেই পুরনো দিনের মতো উৎসব মুখর মেহেদির আয়োজন চলুক সব ঘরে ঘরে।”

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

মেয়ের প্রথম ঋতুচক্র এবং অভিভাবকের করণীয়

300-250
promo3