করোনাভাইরাস: চারদিনে ৩ জন শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ৩১ মার্চ ২০২০, ১৬:০৩ | আপডেটেড ১ এপ্রিল ২০২০, ১২:০৪

corona-virus-final

বিশ্বের উন্নত দেশগুলো যখন করোনা ভাইরাসে আক্রান্ত ও তার মৃত্যুর দীর্ঘ তালিকা তৈরিতে হয়রান তখন দেশে গত চারদিনে মাত্র ৩ জন রোগি শনাক্ত হয়েছে।

গত ২৮ ও ২৯ মার্চ শতাধিক ব্যক্তির নমুনা পরীক্ষায় কোনো শনাক্ত মেলেনি। এরপর ৩০ মার্চ ১ জন ও মার্চের শেষদিনে ২ জন আক্রান্তের খবর এলো।

মঙ্গলবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা অনলাইন ব্রিফিংয়ে দেশে করোনাভাইরাসের  সর্বশেষ পরিস্থিতি জানান।

তিনি বলেন, বাংলাদেশে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ২ জন। আক্রান্তদের মধ্যে এ নিয়ে মোট ২১ জন সংক্রমণমুক্ত হলেন।

তিনি জানান, নতুন আক্রান্ত দু’জনই পুরুষ। তাদের একজনের বয়স ৫৫ বছর। তার বিদেশ ভ্রমণের কোনও ইতিহাস নেই। তার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ আছে। আরেকজনের বয়স ৫৭ বছর। তিনি সৌদি আরব থেকে এসেছেন। তিনি শারীরিকভাবে সুস্থ আছেন। তারও ডায়াবেটিস আছে। তারা দুজনই শারীরিকভাবে সুস্থ আছেন। হাসপাতালেই তাদের চিকিৎসা চলছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় হটলাইনে ফোন এসেছে ৩ হাজার ৬৩টি। এরমধ্যে করোনা সংক্রান্ত কল এসেছে ২ হাজার ৯৯৭টি। আর গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ১৪০ জনের। এরমধ্যে দুজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

এখন পর্যন্ত  সর্বমোট এক হাজার ৬০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানান আইইডিসিআর পরিচালক। এরমধ্যে আইইডিসিআরের বাইরের গবেষণাগারের ফলাফলও যুক্ত করা হয়েছে।

অনলাইন ব্রিফিংয়ে জানানো হয়, করোনা আক্রান্তদের মধ্যে আরও ছয় জনের শরীরে আর সংক্রমণ নেই। তাদের মধ্যে একজনের বয়স ৭০ বছর। চার জনের বয়স ৩০-৪০-এর কোঠায়। একজনের বয়স ৪০-এর কোঠায়। এদের মধ্যে একজন নার্স। তিনি সুস্থ হয়েছেন।

আইইডিসিআর আরও জানায়, সারাদেশে এখনও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৩৮ জন। আর ৭৫ জন আছেন আইসোলেশনে। মীরজাদী সেব্রিনা গত কয়েক দিনে ঢাকা এবং ঢাকার বাইরে মৃত্যুর ঘটনায় নানা আলোচনা প্রসঙ্গেও কথা বলেন। এ সময় কেউ মারা গেলেই কোভিড–১৯ ভেবে দুঃশ্চিন্তাগ্রস্ত না হওয়ার আহ্বান জানান তিনি। জানান, সৎকারের আগেই যাঁদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল, তাঁদের কারোরই কোভিড–১৯ ছিল না। দাবি করেন,  কোনো আক্রান্ত ব্যক্তির রোগই যেন অশনাক্ত থেকে না যায়, সেদিকে নজর রাখছে আইইডিসিআর।

গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর, জনস্বাস্থ্য প্রতিষ্ঠান এবং চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেজ, বিআইটিআইডি-তে পরীক্ষাগুলো করা হয়েছে।

নমুনা পরীক্ষার জন্য সারা দেশে ১০টি ল্যাব চালু হয়েছে এবং আরও ১৮টি চালুর প্রক্রিয়া চলছে।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3