ক্যান্সারের ঝুঁকি সিলেটে বেশি

সিলেট প্রতিনিধি, হেলথ নিউজ | ৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৯ | আপডেটেড ৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৯

sylhet-cancer

বাংলাদেশের যে কোনো জায়গার চেয়ে সিলেটে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে সংশ্লিষ্টরা দাবি করছেন।

তারা বলছেন, ভৌগলিক অবস্থান, চা শ্রমিকসহ বিভিন্ন দরিদ্র জনগোষ্ঠির আধিক্য, খাদ্যাভ্যাস ও ঝুঁকিপূর্ণ পেশার কারণে এখানে ক্যান্সারের ঝুঁকি বেশি।

বৃহস্পতিবার বিকেলে নগরীর একটি হোটেলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অব ক্যান্সার এন্ড পেলিয়েটিভ কেয়ার’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এই ঝুঁকির কথা জানান।

তবে তারা বলেন, প্রাথমিক অবস্থায় ক্যান্সার নির্ণয় করা গেলে, চিকিৎসার মাধ্যমে সম্পূর্ণ সুস্থ করা সম্ভব।

সিলেটে সরকারি-বেসরকারি বেশ কয়েকটি হাসপাতালে ক্যান্সারের আধুনিক চিকিৎসা দেওয়া হচ্ছে। যে কোনো রোগী প্রাথমিক পর্যায়ে আসলে চিকিৎসার মাধ্যমে তাকে সুস্থ করে তুলতে আশাবাদী চিকিৎসকরা।

ঢাকার পর সিলেটে জনসচেতনতা ও সেবা বিষয়ে ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণের জন্য ছয় দিনব্যাপী এই সেমিনারের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে শুরু হওয়া এই সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকদের পাশাপাশি ৫০ জনের মত সেবিকা প্রশিক্ষণ নেবেন।

বৃহস্পতিবার জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন প্রধান অতিথি হিসেবে এই সেমিনারের উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন হাভার্ড ইউনির্ভাসিটির সহযোগী অধ্যাপক ডা. বিমলাংশু দে, আয়াত এডুকেশনের চেয়ারম্যান তাহসিন আমান ও প্রধান পৃষ্ঠপোষক নুসরাত আমান।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মাহবুবুল হক, ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মুর্শেদ আহমদ চৌধুরী, নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী প্রমুখ।

আয়াত এডুকেশন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ, নর্থইস্ট মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল, আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল ও বোস্টনের সিমন্স কলেজ যৌথভাবে এই সেমিনারের আয়োজন করেছে।

এই সেমিনারের পাশাপাশি হাভার্ড ইউনির্ভাসিটির হাভার্ড মেডিকেল স্কুলের স্ত্রীরোগ ও প্রজনন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. একে গুডম্যান ও সহযোগী অধ্যাপক ডা. বিমলাংশু দে সিলেটের বিভিন্ন হাসপাতালে ক্যান্সার রোগী দেখবেন এবং কয়েকটি অপারেশন করবেন। স্থানীয় চিকিৎসকদের ক্যান্সার বিষয়ে আধুনিক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষে তারা কাজ করবেন।

বৃহস্পতিবার উদ্বোধনী পর্বের পর ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়। এতে হাভার্ড ইউনির্ভাসিটির হাভার্ড মেডিকেল স্কুলের বিশেষজ্ঞ সেবিকা নিশা ওয়ালি, ডসনিন হেভার্ড ও এমিলি ক্যান্সার রোগীদের সেবা ও প্রশিক্ষণের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3