২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

জনবলের অভাবে ‘কানা’ কানাইঘাট হাসপাতাল

হোসাইন আহমদ সুজাদ, হেলথ নিউজ | ১১ জুন ২০১৮, ১৫:০৬ | আপডেটেড ১১ জুন ২০১৮, ০৩:০৬

4

পদ রয়েছে ১৫৪টি, কিন্তু ৪৮টিই শূন্য- এই নিয়ে চলছে সিলেটের কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

সেই সঙ্গে বিকল জেনারেটর ও নষ্ট এক্স রে মেশিন নিয়ে রোগীদের প্রয়োজনীয় সেবা দিতে পারছে না উপজেলার একমাত্র সরকারি হাসপাতালটি। ফলে রোগীদের দৌড়াতে হচ্ছে সিলেট শহরে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে।

কানাইঘাট উপজেলার প্রায় সাড়ে ৩ লাখ মানুষের বাস, তাদের ভরসার জায়গা কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। জনবলের অভাবে এখন হাসপাতালটিকে ‘কানা’ বলছেন স্থানীয়রা। এর মধ্যেই ৩১ শয্যার এ হাসপাতাল ৫০ শয্যায় রূপান্তরের কাজ চলছে।

হাসপাতাল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ৯ জন চিকিৎসকের মধ্যে তিনটি পদ শূন্য। এর মধ্যে ডা. গোলাম কবীর ২০১১ সাল থেকে অনুপস্থিত। ডা. শাহিদা ফারহানা সড়ক দুর্ঘটনায় আহত হয়ে দুই মাস থেকে অনুপস্থিত।

অফিস সহায়ক পদে ৪ জনের মধ্যে ২ জন কর্মরত, ২টি পদ শূন্য। আয়া ২ জনের মধ্যে আছেন একজন। নিরাপত্তাকর্মী ২ জনের মধ্যে একটি পদ শূন্য। বাবুর্চি ২ জনের মধ্যে ১ জনের পদ শূন্য। মালির ১টি পদ থাকলেও কেউ নেই। সুইপারের ৫টি পদের মধ্যে চারটিই শূন্য।

মোট দ্বিতীয় শ্রেণির ১৪টি পদের মধ্যে ৭টি শূন্য। তৃতীয় শ্রেণির ১০৫টি পদের মধ্যে ২০টি শূন্য। চতুর্থ শ্রেণির ১৯টি পদের মধ্যে ১০টি শূন্য। সবমিলিয়ে ১৫৪টি পদের মধ্যে ৪৮টি পদ শূন্য।

হাসপাতালের আউটডোরে দুটি পুরুষ টয়লেট থাকলেও তা স্থায়ীভাবে বন্ধ। হাসপাতালে তিনটি অ্যাম্বুলেন্সের মধ্যে দুটিই নষ্ট হয়ে  আছে।

সরেজমিনে দেখা যায়, হাসপাতালের নালা-নর্দমা আবর্জনায় পরিপূর্ণ, সেখান থেকে বের হচ্ছে দুর্গন্ধ। রোগীদেরকে বাইরে থেকে ওষুধ কিনে আনতে হয়।

হাসপাতালের সরবরাহ করা খাবারের মান নিয়ে  সন্তুষ্ট না হওয়ায় রোগীদের জন্য বাইরে থেকে খাবার আনছেন স্বজনরা।

পর্যাপ্ত জনবল না থাকায় কম্পাউন্ডার, আয়া, ওয়ার্ড বয় দিয়েও চিকিৎসা সেবা দেওয়ার অভিযোগ তুলেছেন রোগীরা।

এসব বিষয়ে কানাইঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাছানুর রহমান চৌধুরী বলেন, “জনবল স্বল্পতার কারণে জোড়াতালি দিয়ে হাসপাতালের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আবাসিক মেডিকেল অফিসার, ডেন্টাল ডাক্তার, গাইনি ডাক্তার না থাকার কারণে রোগীদের সেবা প্রদান করা কষ্টকর হচ্ছে।”

এই স্বাস্থ্য কেন্দ্রের শূন্য পদগুলোতে জনবল নিয়োগের দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

  মেনোপজের পর সতর্ক থাকতে হবে যে বিষয়ে

300-250
promo3