ডেঙ্গুর খবর বেশি প্রকাশিত হওয়ায় মানুষ আতঙ্কিত: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ৬ আগস্ট ২০১৯, ২২:০৮ | আপডেটেড ৬ আগস্ট ২০১৯, ১০:০৮

PM

ফাইল ফটো

গণমাধ্যমে ডেঙ্গুবিষয়ক খবর অনেক বেশি প্রকাশিত হওয়ার কারণে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে আর সেটাই সমস্যা সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লন্ডন সফররত প্রধানমন্ত্রী বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এবার ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আগাম সতর্কতা দেওয়ার পরও সিটি করপোরেশন আগাম ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, “সিটি করপোরেশন একেবারেই ব্যবস্থা নেয়নি, কথাটা কিন্তু ঠিক নয়। ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু সময় সময় যেটা হয়ে যায় যে, ঘটনাগুলো এমনভাবে ছড়ায় যে, আর সংবাদগুলো যখন বেশি আসে, মানুষ এত বেশি আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে যে, সেটাই সমস্যাটা সৃষ্টি করে।”

“শুধু সিটি করপোরেশনকে দোষ দিলে তো হবে না। এই ডেঙ্গুর ব্যাপারে প্রত্যেকটা মানুষকে নিজেকে সতর্ক হতে হবে। প্রত্যেকটা পরিবারকে সতর্ক হতে হবে। যার যার নিজের ঘরবাড়ি, বাসস্থান পরিষ্কার রাখতে হবে।”

ডেঙ্গু মোকাবেলায় এডিস মশা নিয়ন্ত্রণে ঘর থেকে কাজ শুরুর উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “ইতোমধ্যে আরেকটা ঘোষণা আমরা দিয়েছি যে, কারও ঘরের কাছে বা ঘরে যদি এ ধরনের পানি জমা যেখানে এ ধরনের মশা তৈরি হচ্ছে, এরকম আমরা যদি দেখতে পাই, তাহলে তাদেরকে ফাইন করা হবে।”

“ধরেন আপনার দরজার কাছে বা যেটা আপনার আওতায় সেখানে যদি ওই ধরনের পানি জমে থাকে, তাহলে সেটা আপনার একটা দায়িত্ব থাকবে যে, তার জন্য ব্যবস্থা নেওয়া, যাতে পানিটা জমে না থাকে।”

মশার ওষুধ কেনার বিষয়ে যেসব দুর্নীতির অভিযোগ উঠেছে, সেগুলো খতিয়ে দেখবেন কি না- এ প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, দরপত্রের মাধ্যমে মশার ওষুধ কেনা হয়। যারা উপযুক্ত হয় দরপত্রে তারা কিনে নিয়ে আসে ওষুধ।

আগামীতে কীভাবে আরো সুষ্ঠভাবে ডেঙ্গুর মোকাবিলা করা হবে? বিবিসি বাংলার এ প্রশ্নে শেখ হাসিনা বলেন, “ইতোমধ্যে আমরা একটা ব্যবস্থা নিয়েছি। আমরা শুধু সরকারের উপর নির্ভর করে না থেকে আমার দলের সকল নেতাকর্মী এবং সকল শ্রেণী-পেশার মানুষকে আমি আহ্বান করেছি।

“শুধু ঢাকা শহর না, সমগ্র বাংলাদেশে আমরা একটা পরিচ্ছন্নতার অভিযান আমরা শুরু করেছি। আমাদের রাজনৈতিক সংগঠনের যত নেতাকর্মী তাদেরকে যেমন সম্পৃক্ত করেছি, আবার সরকারি যত অফিস, আদালত প্রত্যেককে আমি নির্দেশ দিয়েছি। আর তাছাড়া সিটি করপোরেশনগুলো তো আছেই।”

জনস্বাস্থ্য কর্মকর্তারাও এ ব্যাপারে যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে- মন্তব্য করে তিনি বলেন, “এটা সারাবছর ধরেই অব্যাহত রাখতে হবে।”

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3