নতুন মৃত ১১ জনের বয়স ৫১ থেকে ৯০ এর মধ্যে

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১২ মে ২০২০, ১৫:০৫ | আপডেটেড ১২ মে ২০২০, ০৭:০৫

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা পৌণে ১৪ লাখ ছাড়িয়ে গেছে। না দেখা এক নতুন ঘাতকের কাছে পৃথিবীর ১৩ লাখ ৭৭ হাজার জনের বেশি মানুষ হেরে গেলেন। প্রতি ২৪ ঘন্টায় মৃত্যুর গতি তা ১৪ লাখের নিয়েই যেনো নিয়ে চলেছে। সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ।

গত ৫ মে’র পরে ২৪ ঘন্টার হিসেবে মাত্র একদিন-ই ৭শ’র নিচে নেমেছিল দেশে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা। তারপর একলাফে হাজার পার হয়।

তবে মঙ্গলবার ২৪ ঘন্টায় নতুন করে ৯শ’ ৬৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বিরামহীনভাবে বেড়ে চলায় খুব অল্প সময়ে তা এখন ১৬ হাজার ৬৬০ জনে ঠেকেছে।  

করোনায় মৃতের সংখ্যা বেড়েছে ২৫০ জনে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১১ জন। মৃতদের সবার বয়সই ৫০ বছরের উপরে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪৫ জন। মোট সুস্থ হয়েছেন তিন হাজার ১৪৭ জন। 

মঙ্গলবার দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

বুলেটিনে স্বাস্থ্য অধিদফতর জানায়, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছিল ছয় হাজার ৮৪৫টি, তার মধ্যে পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ৭৭৩টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৩৬ হাজার ৬৩৮টি। মারা যাওয়া ১১ জনের মধ্যে সাত জন পুরুষ ও চার জন নারী।

এর মধ্যে ঢাকা মহানগরীতে পাঁচ জন, নারায়ণগঞ্জে দুজন, নরসিংদীতে একজন, চট্টগ্রাম বিভাগে দুজন এবং সিলেট বিভাগে একজন রয়েছেন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে পাঁচ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।’

বুলেটিনে জানানো হয়, বর্তমানে আইসোলেশনে আছেন দুই হাজার ৩৬১ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫২ জনকে। আর আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৭ জন। এখন পর্যন্ত মোট ছাড় পেয়েছেন এক হাজার ২৫৬ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ৬৬৬ জনকে।

এখন পর্যন্ত দুই লাখ ২৫ হাজার ৮৪ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। অবশ্য বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৪৫ হাজার ৩৮৫ জন।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3