২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

নতুন ৪ মেডিকেল কলেজে শুরু হল ক্লাস

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১১ জানুয়ারি ২০১৯, ০০:০১ | আপডেটেড ১১ জানুয়ারি ২০১৯, ১০:০১

Netrokona-Medical-College-e

আগের ৩১টির সঙ্গে নতুন চারটি মেডিকেল কলেজে এমবিবিএস শিক্ষার্থীদের একযোগে ক্লাস শুরু হয়েছে।

নতুন চারটি নীলফামারী, মাগুরা, নেত্রকোণা ও নওগাঁর নতুন মেডিকেল কলেজগুলোর প্রতিটিতে প্রথম ব্যাচে ৫০ জন করে শিক্ষার্থী ভর্তি হয়েছে।

এই চার জেলার মেডিকেল কলেজগুলোতে বৃহস্পতিবার বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ক্লাস শুরু হয়। প্রথম বর্ষে ক্লাস শুরুর আগে পরিচিতি অনুষ্ঠানে শপথ নেন শিক্ষার্থীরা।

মাগুরা মেডিকেল কলেজের ক্লাস শুরু হয় মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের সম্মেলন কক্ষে।

অধ্যক্ষ অলোক কুমার সাহা, মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আকরাম আল হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ আলী আকবর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নওগাঁর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ আব্দুল বারী, নওগাঁ সদর আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল মালেক, জেলা প্রশাসক মো. মিজানুর রহমান প্রমুখ।

নীলফামারী সদর উপজেলার পলাশবাড়ি ইউনিয়নে নীলফামারী ডায়াবেটিক হাসপাতালের নবনির্মিত ভবনে মেডিকেল কলেজের অস্থায়ী ক্যাম্পাসে শুরু হয় ক্লাস।

অনুষ্ঠানে সদ্যবিদায়ী সংস্কৃতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন, “আপনারা (শিক্ষার্থী) ইতিহাসের পাতায় স্থান করে নিলেন। প্রতিষ্ঠান নতুন, আপনারাও নবীন।”

নেত্রকোণার ইপিআই ভবনে মেডিকেল কলেজের অস্থায়ী ক্যাম্পাসে ক্লাস শুরু হয়। কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাজিদুল আজিমের সভাপতিত্বে অনুষ্ঠানে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকউল্লাহও উপস্থিত ছিলেন।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজের নতুন শিক্ষার্থীদের বরণ ও শপথ অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে নতুন মন্ত্রী বলেন, চিকিৎসার জন্য বিদেশমুখী হওয়ার প্রবণতা কমাতে দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনার উপর জনগণের আস্থাকে আরও মজবুত করার লক্ষ্যে সরকার কাজ করবে।

৬৫ বছরের ঊর্ধ্বে সব বয়স্ক ব্যক্তির জন্য বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করার উদ্যোগ শিগগিরই নেওয়া হবে বলে জানান তিনি।

নতুন শিক্ষার্থীদেরকে শপথের কথা স্মরণ করিয়ে দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে রোগীর সেবায় আত্মনিয়োজিত হতে হবে।

চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, দেশে বড় বড় হাসপাতাল তৈরি করা হয়েছে। কিন্তু  গ্রামে যদি চিকিৎসক না থাকে তবে সরকারের সব উদ্যোগ ব্যর্থ হয়ে যাবে।

ঢামেক অধ্যক্ষ অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন বক্তৃতা করেন।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

  মেনোপজের পর সতর্ক থাকতে হবে যে বিষয়ে

300-250
promo3