ভোটের মাঠে চিকিৎসক যারা

হেলথ নিউজ | ১৭ ডিসেম্বর ২০১৮, ১৪:১২ | আপডেটেড ১৮ ডিসেম্বর ২০১৮, ০৯:১২

doctor-election

অন্যসব পেশার মতো চিকিৎসকদের অনেকেও আসন্ন একাদশ সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন। এবার সর্বকনিষ্ঠপ্রার্থী হিসেবে আলোচনায়ও উঠে এসেছেন একজন চিকিৎসক।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে এসব চিকিৎসকরা বিভিন্ন দল থেকে বিভিন্ন প্রতীকে অংশ নিচ্ছেন। ভোটের লড়াইয়ে নেমে এখন প্রচারে ব্যস্ত তারা।

এই চিকিৎসকদের মধ্যে রয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। সাতক্ষীরা-৩ আসনেআওয়ামী লীগের প্রার্থী তিনি। কালীগঞ্জের ওই আসনে এনিয়ে তৃতীয়বার প্রতিদ্বন্দ্বিতা করছেনরুহুল হক।

২০০৮ সালে ভোটে জেতার পর স্বাস্থ্যমন্ত্রী হয়েছিলেন রুহুল হক। আওয়ামী লীগ সমর্থক চিকিৎসকদের সংগঠনের এই নেতা ২০০৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হলেও মন্ত্রিসভায় স্থান পাননি। তবে একটি সংসদীয় কমিটির সভাপতি হন তিনি।

রুহুল হকের মতো ডা. দীপু মনিও আওয়ামী লীগের ২০০৯ সালের সরকারে মন্ত্রী ছিলেন। চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনে এনিয়ে তিনিও তৃতীয়বার ভোটের লড়াইয়ে।

প্রথমবার জয়ের পর পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছিল দীপু মনিকে। কিন্তু পরের বার ঠাঁই হয়নি। এলাকায় নিজের দলে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মধ্যেও শেষ পর্যন্ত নৌকা প্রতীক পেয়েছেন তিনি।

এবারের সংসদ নির্বাচনে আলোচিত প্রার্থী এখন ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকা; ২৫ বছর বয়সেই শেরপুর-১ (সদর) আসনে বিএনপির প্রার্থী হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে ভোটের লড়াইয়ে নেমেছেন তিনি।

শেরপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক হযরত আলীর মেয়ে প্রিয়াংকার জন্ম ১৯৯৩ সালে; ২০১৬ সালে এমবিবিএস পাস করেন তিনি।

ঢাকার ধানমণ্ডির আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে মাইক্রোবায়োলজি বিভাগের প্রভাষক হিসেবে কাজ করেন প্রিয়াংকা। এই হাসপাতালটির মালিক আনোয়ার খান লক্ষ্মীপুরে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন।

চিকিৎসকদের মধ্যে কারাগারে থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন ডা. শাহদাত হোসেন। চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে বিএনপির প্রার্থী তিনি। পুলিশের উপর হামলার একটি মামলায় মাসখানেক ধরে কারাগারে রয়েছেন তিনি।

চট্টগ্রাম বিএমএ’র সাবেক নেতা শাহদাত ২০১১ সালে চট্টগ্রাম নগর বিএনপির সাধারণ সম্পাদক হন, বর্তমানে নগর বিএনপির করা হয়েছিল তাকে। ২০১৭ সালে তিনি সভাপতি হন।

পেশায় চিকিৎসক ইমরান এইচ সরকার গণজাগরণের আন্দোলনের মধ্য দিয়ে আলোচনায় উঠে আসার পর এবার নেমেছেন ভোটের লড়াইয়ে। কুড়িগ্রাম-৪ আসনে (রাজিবপুর, রৌমারী ও চিলমারী)  উপজেলা) মোটরগাড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী তিনি।

ডা. ইমরানের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা বাতিল করেছিলেন, পরে হাই কোর্টে গিয়ে প্রার্থিতা ফিরে পেয়ে এখন চষে বেড়াচ্ছেন কুড়িগ্রামের দুর্গম চরাঞ্চলে।

ডা. হাবিবে মিল্লাত মুন্না আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৃতীয়বার প্রতিদ্বন্দ্বিতা করছেন সিরাজগঞ্জ-২ আসনে। আওয়ামী লীগ সমর্থক চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) এই নেতা জেলা আওয়ামী লীগের নেতা হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ভোটের লড়াইয়ে বাম দল সিপিবির প্রার্থী হিসেবে রয়েছেন দুই চিকিৎসক ডা. ফজলুর রহমান ও ডা. আহম্মদ সাজেদুল হক রুবেল। নওগাঁ-৪ (মান্দা) এ কাস্তে প্রতীকের প্রার্থী হয়েছেন বিএসএমএমইউর সাবেক অধ্যাপক ফজলুর রহমান। 

দন্তরোগবিশেষজ্ঞ অধ্যাপক রেজাউল হকের ছেলে সাজেদুল হক রুবেলও দন্ত চিকিৎসক। তিনি কাস্তে প্রতীকেভোটের লড়াইয়ে নেমেছেন ঢাকা-১৫ আসনে। ছাত্র ইউনিয়নের সাবেক সাংগঠনিক সম্পাদক সাজেদুলহক রুবেল এখন সিপিবির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক।

ঢাকা-১৫ আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। ইসির নিবন্ধিন হারানো জামায়াতের প্রার্থীদের দলীয় প্রতীকে ভোটে অংশ নেওয়ার সুযোগ নেই। শফিকুর তাই প্রার্থী হয়েছেন জোটসঙ্গী দল বিএনপির ধানের শীষ প্রতীকে।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3