২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

যোগ দিবসে যোগ সাধনায় হাজারো মুখ

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ২২ জুন ২০১৮, ০০:০৬ | আপডেটেড ২২ জুন ২০১৮, ১২:০৬

yoga-top-1

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে এদিন কোনো খেলা ছিল না, কিন্তু ছিল হাজারো মানুষ; সবাই ছিলেন যোগ ব্যায়ামে।

ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে বৃহস্পতিবার যোগ দিবসের এই আয়োজনে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে হাজারো স্বাস্থ্য সচেতন নাগরিক যোগ দেন।

অনুষ্ঠানে ভিয়েতনাম, ভাটিকান সিটি, মালদ্বীপ, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন দূতাবাস ও জাতিসংঘ মিশনের কূটনীতিকরা অংশ নিয়েছিলেন।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জাহিদ হাসান এমিলি, জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন, দক্ষিণ এশীয় গেমসের স্বর্ণপদকজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার, অভিনেত্রী রোকেয়া প্রাচী, মেহজাবীন চৌধুরী, আমান রেজা, সোহানা সাবা, কণ্ঠশিল্পী মেহরীন মাহমুদও যোগ দেন এই সমাবেশে।

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের যোগব্যয়াম প্রশিক্ষক মাম্পী দে যোগাসনের বিভিন্ন পদ্ধতির পাশাপাশি দেখান প্রাণায়ামের পদ্ধতিগুলো।

উৎকট আসন, গঙ্গাসন, বক্রাসন, বজ্রাসন, উষ্টাসন, ভুজঙ্গাসনসহ নানা আসনের কলাকৌশল দেখানোর পাশাপাশি তিনি বলে দেন, শারীরিক সমস্যাভেদে এই ব্যায়ামগুলোর চর্চা কীভাবে করতে হবে।

২০১৪ সালে জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেন। পরে জাতিসংঘের সাধারণ পরিষদ এই দিনটিকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়।

২০০০ সালে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রথমবারের আয়োজনে ৭০০ জন অংশ নিলেও দিন দিন অংশগ্রহণকারী বাড়ছে। ২০১৬ সালের দ্বিতীয় আসরে ১৫০০ জন, ২০১৭ সালে প্রায় ৫ হাজার নাগরিক যোগ দেন। এবারও ছিল ৫ হাজারের মতো।

এবারের আয়োজনে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগব্যায়ামকে নতুন মাত্রা দিয়েছেন, পরে তা বাংলাদেশেও চলে এসেছে ভারতীয় দূতাবাসের মাধ্যমে। আজকে তরুণ সমাজে মাদক যখন হিংস্র ছোবল দিচ্ছে, যখন তা সুনামির মতো সারা বাংলাদেশে ছড়িয়ে যাচ্ছে, তখন ইয়োগা বা যোগ ব্যয়াম শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারে।”

অনুষ্ঠানের বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার সুস্থ ও নিরোগ শরীর, সুস্থ ও সুন্দর মনের জন্য যোগব্যায়ামের কার্যকরী ভূমিকার কথা বলেন।

বাংলাদেশে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, “যোগচর্চা সুস্থ, সুন্দর জীবনের সহজ পন্থা- আমরা সেই বারতা নাগরিকদের দিতে চাই।”

ঢাকার পাশাপাশি বিশ্বের নানা শহরে যোগ দিবসের অনুষ্ঠান হয়েছে।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

  মেনোপজের পর সতর্ক থাকতে হবে যে বিষয়ে

300-250
promo3