২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

শরীরচর্চার সঠিক সময় কোনটি?

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ২৭ জুন ২০১৮, ১৪:০৬ | আপডেটেড ২৭ জুন ২০১৮, ০২:০৬

excercise-1024x576

সুস্বাস্থ্যের জন্য সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা খুবই জরুরি। একটাকে বাদ দিলে সুফল পাওয়া সম্ভব নয়। তবে দিনের কোন সময়টা শরীরচর্চার জন্য আদর্শ, তা নিয়ে রয়েছে মতভেদ।

আমরা অনেকেই সকালবেলাকে শরীরচর্চার সঠিক সময় মনে করি। বিপাক হার বাড়ানো বা সারাদিনে আরো অনেক কাজের ফাঁকে শরীরচর্চা করার সময় না পাওয়ার অজুহাত এড়াতে এ সময়টাই উত্তম মনে করা হয়। তবে যে ব্যক্তি সাধারণত সকাল সকাল ঘুম থেকেই উঠতে পারে না, তার জন্য এটা কষ্টকর হয়ে পড়ে।

কারো যদি শরীরচর্চা করার নিধিারিত সময় না থাকে, তাহলে দিনের যে কোনো সময় নিজের সুবিধামতো এটা করতে পারে। কোনো ব্যক্তি সন্ধ্যায় ব্যায়াম করলে যদি তার ঘুমের ব্যাঘাত ঘটে তার তার উচিত দিনের শুরুর দিকে তা করা।

শরীরচর্চা অব্যাহত রাখতে হলে এমন ধরনের শরীরচর্চা বেছে নেওয়া উচিত যা থেকে একজন ব্যক্তি আনন্দ পায়। সামাজিক কর্মকাণ্ডে জড়িত ব্যক্তির উচিত সমাজকর্ম সম্পর্কিত শরীরচর্চার ধরন বেছে নেওয়া। যেমন, শরীরচর্চার ক্লাসে যোগ দেওয়া যেতে পারে বা একদল বন্ধুর সঙ্গে গল্প করতে করতে হাঁটা যেতে পারে।

কেউ যদি একা সময় কাটাতে পছন্দ করে তাহলে হাঁটা, সাঁতার বা সাইকেল চালানো তার জন্য ভালো। যে ব্যক্তি পরিবারের সঙ্গে সময় কাটাতে পছন্দ করে সে পরিবারের সবাইকে নিয়েই শরীরচর্চা (যেমন রাতের খাবার খাওয়ার পর হাঁটা) করতে পারে।

দিনের যে কোনো সময়ই করা যায় এমন কিছু শরীরচর্চা হল হাঁটা, দৌড়ানো, জগিং, সাঁতার, নাচ ও এয়ারোবিকস, বাইকিং, সিঁড়ি দিয়ে ওঠা, খেলাধুলা করা, যোগ ব্যয়াম, বক্সিং, কিক বক্সিং, মার্শাল আর্ট ইত্যাদি।

শরীরচর্চার অনেক ধরন রয়েছে। এগুলো থেকে নিজের পছন্দ ও সুবিধামতো বেছে নিয়ে করা যায়। আর একঘেয়েমি এড়াতে একসঙ্গে কয়েকটি শরীরচর্চাও করা যেতে পারে।

সূত্র: হেলদি ফর গুড হার্ট

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

          গরমে ইফতারের আদর্শ খাবার

300-250
promo3