শীতে শিশুদের নিউমোনিয়া থেকে সতর্ক থাকার পরামর্শ

তারেক মাহমুদ, হেলথ নিউজ | ১১ নভেম্বর ২০১৮, ২১:১১ | আপডেটেড ১৩ নভেম্বর ২০১৮, ১১:১১

baby1

শীত নামতে না নামতেই রাজশাহীতে বাড়ছে শিশুদের নিউমোনিয়া। এই অবস্থায় অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

শীতের সময় বরাবরই শিশুদের সর্দি-কাশি ও নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে। অভিভাবকদের একটু অসচেতনতায় পরিস্থিতি আরও জটিলও হতে পারে। সময়মতো শিশুর চিকিৎসা না করাতে পারলে অনেক শিশু নিউমোনিয়া আক্রান্ত হয়ে যায়।

শীতের আগমনে আবহাওয়া একটু শীতল হওয়ার মধ্যে শুক্রবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে গিয়ে দেখা যায়, ১০- ১২ দিন ধরেই নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে।

বেসরকারি হাসপাতালগুলোতে খবর নিয়েও একই রকম চিত্র পাওয়া যায়।

চিকিৎসকরা বলছেন, শীতে যে কোনো বয়সে মানুষের শ্বাসকষ্ট হতে পারে। তবে শিশুদের ক্ষেত্রে তা মারাত্মক হতে পারে।

রাজশাহী মেডিকেল কলেজের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. ছানাউল হক মিঞা হেরথ নিউজকে বলেন, “শীতের আগেই শিশুর অভিভাবকদের সবচেয়ে বেশি সচেতন হতে হবে। এ সময় অভিভাবকদের বলা হয় শিশুর ‘প্রাথমিক ডাক্তার’। চিকিৎসার প্রথম অবস্থায় তাদের কাছ থেকেই আমরা বাচ্চাদের রোগের সম্পর্কে প্রায় অর্ধেক তথ্য নিই। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে আমরা রোগ নির্নয় করি। এ সময় অভিভাবকদের বাড়তি সতর্কতা শিশুদের জীবন বাঁচিয়ে দিতে পারে।”

রামেকের এই বিশেষজ্ঞ বলেন, শীতে শিশুদের শ্বাসকষ্টের অন্যতম প্রধান কারণ হল নিউমোনিয়া। আর নিউমোনিয়া হতে পারে বেশ কয়েকটি কারণে। ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমণের কারণে নিউমোনিয়ার সৃষ্টি হয়। তাই এ সময় বাচ্চাকে ঠাণ্ডায় রাখা যাবে না। ছোট বাচ্চাদের ক্ষেত্রে সব সময় মায়ের বুকের দুধ খেতে দিতে হবে। শিশুদের বেশি করে পুষ্টিকর খাবার দিতে হবে। ভোর বেলা বা কুয়াশার সময় বাচ্চাকে বাইরে বের হতে দেওয়া যাবে না। বাসাবাড়ি ধুলোবালি মুক্ত রাখতে হবে। এ সময় শিশুদের হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করাতে হবে এবং বাচ্চার আশেপাশে কোনোমতে ধূমপান করা যাবে না।

শিশু কোনো কারণে অসুস্থ মনে হলে দেরি না করে তাড়াতাড়ি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. ছানাউল হক।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3