১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

সকালে কাঁচা, বিকালে পাকা!

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১৮ মে ২০১৮, ০১:০৫ | আপডেটেড ৩ জুন ২০১৮, ০৩:০৬

IMG_36666

ক্যালসিয়াম কার্বাইড মিশ্রিত পানিতে চুবানো হচ্ছে কাদি কাদি কলা। এরপর সারি করে মোটা পলিথিন দিয়ে ঢেকে রাখা হচ্ছে আড়তের মেঝেতে।
বৃহস্পতিবার বার কারওয়ান বাজারের একটি আড়তের এটি সকালের চিত্র। একই আড়তে বিকালে গিয়ে দেখা গেল সব কলা পেকে হলুদ হয়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই আড়তের এক শ্রমিক হেলথ নিউজকে জানান, কাঁচা কলার ছড়া ক্যালসিয়াম কার্বাইড-মিশ্রিত পানিতে ডোবানো হয়। এরপর হাই পাওয়ারের লাইট জ্বালিয়ে পাকানো হয় সব কলা।
এই প্রক্রিয়া অনুসরণ করে প্রতিদিন হাজার ছড়ার কলা পাকানো হয় বলে জানান তিনি।
পুষ্টিকর ফল বিবেচনায় রমজানে ইফতার ও সেহরিতে রোজাদারের পছন্দের তালিকায় থাকে কলা। দেশীয় ফল বিবেচনায় নিয়ম করে নিয়মিত খাওয়ানো হয় শিশুদেরও।

কী ক্ষতি এই কলায়?
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন এ বি এম আবদুল্লাহ হেলথ নিউজকে বলেন, রাসায়নিক দিয়ে পাকানো এসব কলা খেলে মানুষের কিডনি, লিভার ও পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়।
“শিশু ও গর্ভবতী মায়ের জন্য এসব কলা খুব ক্ষতিকর। এছাড়া ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় বহুগুণ।”
প্রেসক্রিপশন পয়েন্টের সার্জিক্যাল অনকোলজি বিভাগের পরামর্শক হাসান শাহরিয়ার কল্লোল হেলথ নিউজকে বলেন, “রাসায়নিক মিশ্রিত ফল ক্যান্সারের জন্য কতটা দায়ী সেটা বলা মুশকিল। তবে এটা নিশ্চিত করেই বলা যায় এসব রাসায়নিক শরীরের বিভিন্ন অঙ্গের জন্য অত্যন্ত ক্ষতিকর। এ কারণে এখন লিভার, কিডনি রোগীর সংখ্যা বাড়ছে। কিডনি ফেইলর হচ্ছে, লিভার ফেইলর হচ্ছে।”

চেনার উপায় কী?
গাছ থেকে পরিপক্ব কাঁচা কলার ছড়া কাটা হলে প্রাকৃতিক উপায় দুই/তিনদিনের মধ্যে এমনিতেই পেকে যাবে।
কৃষি তথ্য সার্ভিস বিভাগের পরিচালক ড. মো. নুরুল ইসলাম জানান, রাসায়নিক দিয়ে পাকানো কলা হলুদ বর্ণের হলেও এর কাণ্ডের অংশ গাঢ় সবুজ থেকে যায়।
“এছাড়া কলার কাঁদির কিছু কলা কাঁচা, কিছু হলুদ হলে বুঝতে হবে তা কৃত্রিম উপায়ে পাকানো হয়নি।”
তাই এখন থেকে কলা কেনার সময় মাথায় রাখুন এসব তথ্য। ভেজালের ভিড়ে আসল ফল কিনতে হয়ে যান একটু কৌশলী।

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

          ঈদে খাবার খান সতর্কতার সাথে

300-250
promo3