২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

সিলেটে ৪ ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১০ জুন ২০১৮, ০০:০৬ | আপডেটেড ১০ জুন ২০১৮, ১২:০৬

lab-delta

বিভিন্ন রোগের পরীক্ষার মনগড়া প্রতিবেদন দেওয়াসহ নানা অভিযোগে সিলেটের চারটি ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এগুলো হলো- আম্বরখানায় অবস্থিত হাইটেক মেডিকেল সার্ভিস, আলিয়া মাঠ সংলগ্ন ল্যাব ডেল্টা ডায়াগনস্টিক সেন্টার, রিকাবিবাজার এলাকায় নিউ ম্যাডি হেলথ ডায়াগনস্টিক সেন্টার ও ইউনিক ডায়াগনস্টিক সেন্টার।

জেলা প্রশাসনের নির্বাহী হাকিমদের নেতৃত্বে পরিচালিত কয়েকটি ভ্রাম্যমাণ আদালত বুধবার এই রোগ নিরূপণী কেন্দ্রগুলোতে জরিমানা করে।

মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট দিয়ে প্যাথলজিক্যাল টেস্ট করে মনগড়া রিপোর্ট দিয়ে রোগীদের সঙ্গে এমন প্রতারণার অপরাধে ভোক্তা অধিকার আইনে হাইটেক মেডিকেল সার্ভিস প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেন সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম।

তিনি হেলথ নিউজকে বলেন, “প্রতিষ্ঠানটির রি-এজেন্টের মেয়াদ শেষ হয়েছে মার্চে। তারপরও প্যাথলজি টেস্ট চালানো হচ্ছিল। এতে ভুল রিপোর্টে রোগীর জীবন বিপন্ন হওয়ার শঙ্কা তৈরি হয়। সেইসঙ্গে লাইসেন্স না থাকার পরও প্রতিষ্ঠানটি বিদেশ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষার কাজ চালিয়ে আসছিল।”

ডায়াগনস্টিক সেন্টারটি থেকে তাৎক্ষণিক ১ লাখ টাকা জরিমানা আদায় করেন ম্যাজিস্ট্রেট আশরাফুল।

আরেক অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরশাদ মিয়ার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ল্যাব ডেল্টা ডায়াগনস্টিক সেন্টারকে ৫০ হাজার টাকা জরিমানা করে।

এরশাদ বলেন, “মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট দিয়ে রোগীদের টেস্ট করা হচ্ছে। তাছাড়া প্রতিষ্ঠানটির লাইসেন্স নবায়ন করা ছিল না।”

নির্বাহী ম্যাজিস্ট্রেট এম সাজ্জাদুল হাসান ও ক্রিস্টফার হিমেল রিচিলের নেতৃত্বে জেলা প্রশাসনের আরেকটি টিম নগরের রিকাবিবাজার স্টেডিয়াম এলাকায় অভিযান চালিয়ে লাইসেন্স না থাকায় নিউ ম্যাডি হেলথ ডায়াগনস্টিক সেন্টার ও ইউনিক ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা করে জরিমানা করেন।

অভিযানে সিভিল সার্জনের প্রতিনিধি, বেসরকারি মেডিকেল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির প্রতিনিধি ও পুলিশ সদস্যরা সহায়তা করে।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

মেয়ের প্রথম ঋতুচক্র এবং অভিভাবকের করণীয়

300-250
promo3