Site icon Health News

ক্যান্সার রোগীর এক-তৃতীয়াংশই হেড-নেকের

বাংলাদেশে ক্যান্সার আক্রান্তদের ৩০ থেকে ৩৫ শতাংশ হেড-নেক ক্যান্সারের রোগী।

শনিবার হেড-নেক ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত এক শোভাযাত্রায় এই তথ্য জানান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্স-এর সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা হলে হেড-নেক ক্যান্সারের পূর্ণ নিরাময় সম্ভব।

বাংলাদেশ সোসাইটি অব হেড নেক সার্জন্স’র উদ্যোগে অনুষ্ঠিত শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন।

অধ্যাপক বেলায়েত সিদ্দিকী বলেন, হেড-নেক ক্যান্সার প্রতিরোধে ধূমপান পরিহার, পান, সুপারি, তামাক ও জর্দা বর্জন, খাদ্য অভ্যাস পরিবর্তন বিশেষ করে অ্যালকোহল জাতীয় খাবার পরিহার করতে হবে এবং খাবারে কম মসলা খেতে হবে।

শুধু তামাক জাতীয় দ্রব্য পরিহারের মাধ্যমে হেড নেক ক্যান্সারের হার অনেকটাই কমিয়ে আনা সম্ভব বলে জানান তিনি।

অধ্যাপক বেলায়েত সিদ্দিকী বলেন, হেড নেক ক্যান্সারের মধ্যে স্বরযন্ত্রের ক্যান্সার, মুখ গহব্বর ও খাদ্যনালীর উপরিভাগের ক্যান্সার, থাইরয়েডের ক্যান্সার, নাক ও সাইনাসজনিত ক্যান্সার রয়েছে। এছাড়াও আরও কয়েকটি জটিল ক্যান্সার রয়েছে।

হেড-নেক ক্যান্সার রোগের চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের ৭ তলায় হেড নেক সার্জারি বিভাগ নামে রয়েছে একটি স্বতন্ত্র বিভাগ।

এছাড়াও এ বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ ভবন-২-এর ২য় তলায় হেড নেক অনকোলজি নামক ক্লিনিকে প্রতি রোববার এ সংক্রান্ত ক্যান্সার রোগীদের সেবা দেওয়া হয়ে থাকে।

Exit mobile version