Site icon Health News

নতুন মায়ের বিষণ্নতা? পরিবারের ভূমিকা জরুরি

সন্তান জন্মের পর অধিকাংশ মায়েরা বিষণ্নতায় ভোগেন। কারও কারও ক্ষেত্রে এটি এক দিনে কেটে গেলেও কারও ছয় মাসও লেগে যেতে পারে।

এ অবস্থা থেকে নতুন মাকে বেরিয়ে আসতে পরিবার ও প্রিয়জনের ভূমিকা গূরুত্বপূর্ণ বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক মো. মহসিন আলী শাহ্।

তিনি বলেন, এ সময় সারাক্ষণ মন খারাপ থাকে। ছোট ছোট কথাতেও বিরক্তি লাগে, কান্না পায়। বাচ্চাকে নিয়ে চিন্তা অনেক বেড়ে যায়। অনেকের মনে হয় জীবন একেবারে পাল্টে গেছে, আগের মতো জীবন যাপন আর সম্ভব না।

“তাদের মনে হতে পারে, বাচ্চার জন্যই পুরো সময় চলে যায়, নিজের শখ-আহ্লাদ বুঝি আর পূরণ হবে না। এ ডিপ্রেসন কাটানোর উপায় হলো যথাযথ চিকিৎসা নেওয়া এবং একইসঙ্গে পরিবারের ভূমিকাও জরুরি।”

নতুন মায়ের এ বিষণ্নতা আবার অনেকে বুঝতেই পারেন না, বাচ্চা হওয়ার মতো একটা খুশির ব্যাপারে কেন তাদের মন খারাপ করে, কান্না পায়।

বাড়িতে খোলাখুলি নিজের আবেগ প্রকাশ করতেও দ্বিধা হয়। কে কী মনে করবে ভেবে অনেক মা-ই নিজের আবেগ প্রকাশ করতেপারেন না। হরমোনাল পরিবর্তন এটার জন্য দায়ী।

“এ সময় কাছের কোনও মানুষের সাহচর্য দরকার। মন খুলে কথা বললে এই সাময়িক বিষণ্ণতা অনেকটাই দূর হয়ে যায়,” বলেন অধ্যাপক মহসীন।

Exit mobile version