Site icon Health News

পালিত হচ্ছে যোগ দিবস

নানা কর্মসূচির মধ্যে বিশ্বজুড়ে বৃহস্পতিবার পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস।

বাহ্যিক ও অভ্যন্তরীণ দুই দিক থেকেই নিজেদের দৃঢ় করতে যোগ ব্যায়ামে মানুষের আগ্রহ দিন দিনই বাড়ছে। বিশেষজ্ঞরা মনে করেন, মানসিক ও শারীরিক উভয় দিক থেকেই নিজেকে সুস্থ-সবল রাখার জন্য যোগ ব্যায়ামের চেয়ে আদর্শ আর কিছু হতে পারে না।

ওজন কিংবা স্ট্রেস কমানোর পাশাপাশি যোগ ব্যয়াম আমাদের ত্বকের সৌন্দর্যের জন্যও উপকারী। যোগ ব্যায়াম ত্বকে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে, শরীরের ক্লান্তি দূর করে এবং আত্ম-বিশ্বাস বাড়ায়।

উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড় দিন হল ২১ জুন, অর্থাৎ এই দিন রাত সবচেয়ে ছোট হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে পালনের প্রস্তাব করেছিলেন জাতিসংঘ সাধারণ পরিষদে। এরপর ২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।

এরপর থেকে প্রতি বছর নরেন্দ্র মোদী ঘটা করে দিনটি পালন করেন।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও যোগ দিবস পালন করছে ভারতীয় হাইকমিশন।

সকাল সাড়ে ৫টায় হাইকমিশনের উদ্যোগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হয় মূল অনুষ্ঠান। এতে শিল্পী, অভিনেতা-অভিনেত্রীসহ সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ প্রায় ১০ হাজার যোগ-অনুরাগীরা অংশ নেন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়ও ছিলেন অনুষ্ঠানে।

ভারতের মাননীয় প্রধানমন্ত্রীর ভিডিও বার্তার মাধ্যমে উদ্বোধন হয় আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠান উপলক্ষে বার্তা পাঠান।

যোগ দিবসের অনুষ্ঠানে লাকি কুপন ড্র অনুষ্ঠিত হয়। এতে প্রথম পুরস্কার ছিল টাটার গাড়ি, দ্বিতীয় পুরস্কার বাজাজ মটরসাইকেল। তৃতীয় পুরস্কার হলিডে প্যাকেজ ঢাকা-দিল্লি, চতুর্থপুরস্কার ঢাকা-কলকাতা হলিডে প্যাকেজ এবং সোনারগাঁয়ে হোটেলে একদিন থাকা-খাওয়া।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা বিনামূল্যে যোগ ম্যাট, টি-শার্ট ও সৌজন্যমূলক উপহার পেয়েছেন।

Exit mobile version