Site icon Health News

অবহেলায় মৃত্যুতে ক্ষতিপূরণের নীতিমালা কেন নয়: হাইকোর্ট

হাসপাতাল কিংবা চিকিৎসকের অবহেলায় কিংবা ভুল চিকিৎসায় কোনো রোগীর মৃত্যুতে ক্ষতিপূরণের নীতিমালা প্রণয়নের নির্দেশ কেন দেওয়া হবে না, সরকারকে তা জানাতে বলেছে হাইকোর্ট।

চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে অবহেলায় মারা যাওয়া শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর ঘটনায় তার বাবার করা রিট আবেদনে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ মঙ্গলবার এ রুল দিয়েছে।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি, ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এবং সংশ্লিষ্ট তিন চিকিৎসককে রুলের জবাব দিতে হবে চার সপ্তাহের মধ্যে।

রাইফার মৃত্যুর জন্য তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালকে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

সমকালের চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা গলায় ব্যথা নিয়ে গত ২৮ জুন বিকালে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়ার পর ২৯ জুন রাতে তার মৃত্যু হয়।

চিকিৎসকের অবহেলায় রাইফার মৃত্যু হয়েছে বলে ইতোমধ্যে প্রশাসনিক তদন্তে উঠে এসেছে। ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির প্রমাণও পেয়েছে তদন্ত কমিটি।

‘ভুল চিকিৎসায়’ রাইফার মৃত্যু হয়েছে অভিযোগ করে সাংবাদিকরা বিক্ষোভ করলে ঘটনা তদন্তে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি কমিটি করে দেওয়া হয়। পাশাপাশি চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি ওই ঘটনার তদন্ত করে।

সিভিল সার্জনের তদন্ত কমিটি যে প্রতিবেদন দেয়, তাতে কর্তব্যরত চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা এবং গাফিলতির প্রমাণ পাওয়ার কথা জানিয়ে তিন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এই তিন চিকিৎসক হলেন- ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেন গুপ্ত এবং ডা. শুভ্র দেব। তাদের মধ্যে দেবাশীষ ও শুভ্রকে চাকরিচ্যুত করার কথা জানায় ম্যাক্স কর্তৃপক্ষ।

এরপর রুবেল খান ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে গত ৯ অগাস্ট হাইকোর্টে রিট আবেদন করেন।

Exit mobile version