Site icon Health News

করোনা: সতর্ক ও ভালো থাকার পরামর্শ

নিজের এবং পরিবারের সকল সদস্যর ভালো থাকার চর্চা করুন।এ জন্য বিশ্বব্যাপি কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া জাতীয়  জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর নিয়মিত সতর্কতামূলক পরামর্শ দেয়ার পাশাপাশি হটলাইনও স্থাপন করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা

করোনাভাইরাস থেকে বাঁচতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেশকিছু নির্দেশনা রয়েছে। আন্তর্জাতিক এই স্বাস্থ্য সংস্থা বলছে, এই নির্দেশনা মেনে চললে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই প্রতিরোধ করা সম্ভব। দেখে নিই, কী আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায়।

দুরত্ব বজায় রাখুন

যে কেউ হাঁচি বা কাশি দিলে তার থেকে কমপক্ষে এক মিটার বা তিন ফুট দূরত্ব বজায় রাখতে হবে। কারণ হাঁচি ও কাশির সঙ্গে নাক ও মুখ থেকে অত্যন্ত ক্ষুদ্র কণা আকারে যা কিছু নিসৃত হয়, তাতে ভাইরাসের উপস্থিতি থাকতে হবে। ফলে কাছাকাছি থাকলে সেই কণাগুলো নিঃশ্বাসের মাধ্যমে অন্য কারও শরীরে ঢুকতে পারে। কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তার হাঁচি বা কাশি এভাবেই অন্য কাউকেও আক্রান্ত করতে পারে।

কারও চোখ, নাক বা মুখ স্পর্শ করা যাবে না। কারণ হাতের স্পর্শ থেকে এসব অঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তার সেই ভাইরাস তখন শরীরে প্রবেশ করবে।

হাত ধোয়ার বিকল্প নেই

নিয়মিতভাবে দুই হাত পরিস্কার রাখতে হবে। পরিচ্ছন্নতার জন্য ব্যবহৃত অ্যালকোহলযুক্ত তরল জীবাণুনাশক (হ্যান্ড রাব বা হ্যান্ড স্যানিটাইজার) কিংবা সাবান-পানি ব্যবহার করতে হবে হাত ধোয়ার জন্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাতে কোনো ধরনের ভাইরাস থাকলে তা সাবান-পানি বা হ্যান্ড রাব মেরে ফেলতে সক্ষম।

হাঁচি-কাশির সময় সতর্কতা

হাঁচি ও কাশি দেওয়ার শিষ্টাচার মেনে চলতে হবে। অর্থাৎ হাঁচি বা কাশি দেওয়ার সময় হাত, টিস্যু বা রুমাল দিয়ে মুখ ও নাক ঢেকে রাখতে হবে। এ ক্ষেত্রে টিস্যু ব্যবহার করলে তা সঙ্গে সঙ্গে উপযুক্ত স্থানে ফেলতে হবে। আর রুমাল ব্যবহার করলে তা ধুয়ে ফেলতে হবে। হাঁচি-কাশির এই শিষ্টাচার কেবল করোনাভাইরাসের সংক্রমণই নয়, বেশিরভাগ ফ্লু (সর্দি-ঠান্ডার কারণ) ছড়ানো ঠেকাতে সক্ষম।

লক্ষণ দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ

কারও শরীরে জ্বর এলে, কাশি দেখা দিলে কিংবা শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিলে সময় নষ্ট না করে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। এসময় বাইরে বের না হয়ে ঘরে থাকতে হবে। আর ডাক্তারের পরামর্শ নিয়ে সেভাবে চলতে হবে।

আই ই ডি সি আরের নির্দেশনা

বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে করোনাভাইরাস পরিস্থিতিতে আইইডিসিআরের পক্ষ থেকেও। নিয়মিত সাবান ও পানি দিয়ে দুই হাত ধুয়ে নিতে হবে (অন্তত ২০ সেকেন্ড ধরে)।

এছাড়াও রোববার (৮ মার্চ) সংবাদ মাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে করোনা ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের হটলাইন ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০৯১১, ০১৯২৭৭১১৭৮৪ ও ০১৯২৭৭১১৭৮৫ এ যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।  

Exit mobile version