Site icon Health News

জটিল রোগীর ডেঙ্গু শনাক্ত হলেই হাসপাতালে ভর্তির পরামর্শ

ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মত দীর্ঘমেয়াদী কোনো অসুখে ভুগছেন- এমন ব্যক্তিদের ডেঙ্গু পরীক্ষায় ফল ‘পজেটিভ’ এলেই দ্রুত হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

তিনি বলেছেন, “যাদের কোমর্বিডিটিজ আছে, বিশেষ করে ডায়াবেটিস, হাইপার টেনশন, ক্যান্সারে আক্রান্ত বা ক্যান্সারের জন্য ওষুধ খান; তারা অবশ্যই অবশ্যই ডেঙ্গু যদি ধরা পড়ে- তাদের হাসপাতালে আসতে হবে।

“এটা না হলে পরে সামাল দেওয়া যাবে না। বাড়িতে বসে ওই ধরনের রোগীদের চিকিৎসা দেওয়া যাবে না।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ সাংবাদিকদের বলেন, “ডেঙ্গুর টাইপের উপর চিকিৎসা নির্ভর করে না। ডেঙ্গুর যে ধরনেই আক্রান্ত হোক- চিকিৎসা একটাই। ডেঙ্গুর গাইডলাইন অনুযায়ী চিকিৎসা দিতে সারাদেশের চিকিৎসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

“চিকিৎসার প্রটোকল একটাই। সেই প্রটোকল অনুযায়ী সবাইকে (চিকিৎসকদের) চিকিৎসা করতে বলা হয়েছে। সারা বছর ধরেই ডাক্তারদের প্রশিক্ষণ চলছে। সারাদেশে একই গাইডলাইন মেনে চিকিৎসা করতে আমরা চিকিৎসকদের বলেছি। প্রটোকলের বাইরে যেন অন্য চিকিৎসা না করি।”

সারাদেশের মধ্যে ঢাকার মুগদা হাসপাতালেই বর্তমানে ডেঙ্গু রোগী বেশি ভর্তি আছে। তাতে সেখানে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

এ অবস্থায় ঢাকার অন্য হাসপাতালগুলোয় যেতে রোগীদের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। ডা. খুরশীদ জানিয়েছেন, অন্য হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে আসন খালি আছে।

দেশে এবার বর্ষা মৌসুম শুরুর আগেই ডেঙ্গু প্রকোপ বাড়তে শুরু করে। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে সেটি আরও বাড়ছে। প্রতিদিনই হাজারো রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালগুলোয়।

Exit mobile version