Site icon Health News

তৃণমূলে চিকিৎসক দিতে মন্ত্রীকে ডিসিদের সুপারিশ

উপজেলা পর্যায়ে চিকিৎসক স্বল্পতা দূর করতে স্বাস্থ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসকরা।

অ্যাম্বুলেন্স স্বল্পতা দূর করা এবং কমিউনিটি ক্লিনিক পর্যায়ে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ নিশ্চিত করার সুপারিশও স্বাস্থ্যমন্ত্রীর কাছে রেখেছেন তারা।

ঢাকায় জেলা প্রশাসক সম্মেলনে বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বিষয়ক অধিবেশনে জেলার নির্বাহী প্রধানদের সঙ্গে বৈঠকে বসেন মন্ত্রী মোহাম্মদ নাসিম।

জেলা প্রশাসকরা তাদের সুপারিশ জানালে ‘দ্রুততার সঙ্গে’ তা বাস্তবায়নের আশ্বাস মন্ত্রী দেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

গত নয় বছরে সরকারের কর্মসূচি ও সাফল্যের চিত্র তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে চিকিৎসক সংকট দূর করতে গত নয় বছরে প্রায় ১৫ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। আরও ৫ হাজার নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি বলেন, ১৫ হাজার ৪৪৭ সিনিয়র স্টাফ নার্স নিয়োগ দেওয়া হয়েছে, আরও ৫ হাজার নার্স নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়েছে। মাতৃমৃত্যু হার কমাতে ১ হাজার ৮০০ মিডওয়াইফ নিয়োগ দেওয়া হয়েছে।

 গ্রামের মানুষ যেন স্বাস্থ্যসেবা ঠিকমতো পায়, সেদিকে নজর রাখতে জেলা প্রশাসকদের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী নাসিম।

তিনি বলেন, “গ্রামের কমিউনিটি ক্লিনিক থেকে শুরু করে জেলা ও বিভাগের বড় বড় সরকারি হাসপাতালগুলোতে রোগীদের বিনামূল্যে বা নামমাত্র মূল্যে চিকিৎসা প্রদান করা হয় বলে সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। তাই গ্রামের সাধারণ মানুষ যেন সহজে চিকিৎসা সুবিধা পেতে পারেন এজন্য সরকারের কর্মসূচিগুলোর সুষ্ঠু বাস্তবায়নে জেলা প্রশাসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ।”

জনগণের কাঙ্ক্ষিত স্বাস্থ্যমান অর্জনে মাঠ পর্যায়ে সেবা দানের পরিবেশ সৃষ্টিতে আরও সচেষ্ট হতেও জেলা প্রশাসকদের আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই সরকারের চলমান প্রকল্পের সফল বাস্তবায়নে জেলা প্রশাসকদের সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি বলেন, “মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধি জেলা প্রশাসক। বর্তমান মেয়াদের অবশিষ্ট কর্মসূচিগুলো যেন যথাসময়ে সম্পন্ন হয় সেদিকে তাদেরকে লক্ষ্য রাখতে হবে।”

Exit mobile version