Site icon Health News

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

বাংলাদেশে প্রথমবারের মত ডেঙ্গুর টিকার সফল পরীক্ষা হয়েছে; টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫ (টেট্রাভেলেন্ট)

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকরা বাংলাদেশে এই টিকার পরীক্ষা চালান।

পরীক্ষামূলক প্রয়োগে দেখা যায়, ডেঙ্গু ভাইরাসের চারটি ধরনের বিরুদ্ধেই এ টিকা কার্যকর। এই ধরনগুলো হল ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪।

এ টিকার পরীক্ষামূলক প্রয়োগ নিয়ে সম্প্রতি ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেই সুখবর দেয় আইসিডিডিআরবি।

বাংলাদেশে এ বছর ডেঙ্গুর প্রকোপ ভয়ঙ্কর রূপ পাওয়ায় টিকা নিয়ে আলোচনা হচ্ছিল বেশ কিছুদিন ধরেই। কিন্তু এডিস মশাবাহিত এ রোগের বিরুদ্ধে পুরোপুরি কার্যকর কোনো টিকা এর আগে পাওয়া যায়নি।

আইসিডিডিআরবি জানিয়েছে, টিভি-০০৫ টিকা পরীক্ষার দ্বিতীয় ধাপে ২০১৬ সালে বাংলাদেশে বিভিন্ন বয়সী ১৯২ জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়। পরের তিন বছর তাদের পর্যবেক্ষণ করেন গবেষকরা।

টিকা দেওয়ার পরে বেশিরভাগ স্বেচ্ছাসেবীর মধ্যে ডেঙ্গুর চারটি সেরোটাইপের বিরুদ্ধে তৈরি হওয়া অ্যান্টিবডি পাওয়া গেছে। যারা আগে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন, তাদের শরীরে অ্যান্টিবডির পরিমাণ বেশি পাওয়া গেছে।

আইসিডিডিআর,বি বলছে, গবেষণাটি কার্যকারিতা মূল্যায়নের ডিজাইন করা হয়নি, তবে এখন পর্যন্ত টিকা পাওয়া ব্যক্তিদের মধ্যে ডেঙ্গু সংক্রমণের কোনো ঘটনা শনাক্ত করা যায়নি। গবেষণা থেকে পাওয়া ফলাফল টিভি-০০৫ ডেঙ্গু টিকা ব্যবহারের উপযোগী করে তোলার পাশাপাশি, তৃতীয় ধাপের ট্রায়াল পরিচালনায় সহায়তা করবে।

আইসিডিডিআর,বির জ্যেষ্ঠ বিজ্ঞানী রাশিদুল হক বলেন, “একটি কার্যকর এবং টেট্রাভেলেন্ট ডেঙ্গু টিকা বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব গুরুতর হয়ে উঠছে। আশা করি আমাদের কাজ ডেঙ্গুর বিরুদ্ধে একটি কার্যকর টিকা প্রাপ্তি ত্বরান্বিত করবে।”

Exit mobile version