‘লাভ না দেখে মানুষকে দেখুন’

সিলেট প্রতিনিধি, হেলথ নিউজ | ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৯ | আপডেটেড ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৭:০৯

sylhet-confarence

ব্যবসার লাভ না দেখে মানুষকে সেবার দেওয়ার দিকটির উপর গুরুত্ব দিতে হাসপাতাল মালিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে সিলেট এক অনুষ্ঠানে।

সিলেটে প্রাইভেট হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. নাসিম আহমদ বলেছেন, বেসরকারি হাসপাতাল শুধু ব্যবসার জন্য নয়, সামাজিক দায়বদ্ধতার বিষয়টিও জড়িত। তাই সেই জায়গা থেকে সবাইকে মানুষের পাশে এগিয়ে আশা উচিৎ।

সম্প্রতি সিলেটে এক সংবাদ সম্মেলনে তিনি সেবাগ্রহীতাদের অভিযোগ-অনুযোগ খতিয়ে দেখতে অ্যাসোসিয়েশনে অভিযোগ কেন্দ্র খোলার ঘোষণাও দেন।

ডা. নাসিম জানান, সিলেটে ৬৫টি ডায়াগনস্টিক সেন্টার ও ৫৮টি হাসপাতাল রয়েছে। এসব প্রতিষ্ঠানের অর্ধেকের বেশি অ্যাসোসিয়েশনের অধিভুক্ত।

বাকি প্রতিষ্ঠানগুলোর সেবার মান যাচাই করে অ্যাসোসিয়েশনের আওতায় আনার পাশাপাশি ভুঁইফোড় প্রতিষ্ঠান বন্ধেও অভিযান চালানোর ঘোষণা দেন ডা, নাসিম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে ১৮ কোটি মানুষের জন্য পরিপূর্ণ ১৮০০টি হাসপাতাল আছে। এর ৭৬ শতাংশ বেসরকারি ও বাকিটা সরকারি হাসপাতাল। বাংলাদেশের প্রেক্ষাপটে ১০ হাজার মানুষের জন্য আছে ৩ জন চিকিৎসক ও একজন নার্স। যেখানে জাতিসংঘ স্বাস্থ্য সংস্থার সুপারিশ হল এক হাজার লোকের জন্য এক জন চিকিৎসক ও ৩ জন নার্স।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সিলেটেও জনসংখ্যার চেয়ে হাসপাতাল অপ্রতুল। এজন্য হাসপাতালগুলো বাঁচিয়ে রাখতে হবে।

বেসরকারি হাসপাতালগুলোতে হাজার হাজার অস্ত্রোপচার হলেও ভুল চিকিৎসার দু-একটি অভিযোগ থেকে যাওয়ার কথা স্বীকার করা হয় সংবাদ সম্মেলনে।

বক্তারা বলেন, এছাড়া বেসরকারি হাসপাতালে গত ৩৪ বছরে একই চার্জ ছিল। জীবন মানের তুলনায় এখন কেবল হাজার টাকা চার্জ বেড়েছে।

পরীক্ষা-নিরীক্ষার মূল্যের তফাতের বিষয়ে এসোসিয়েশনের নেতারা বলেন, হাসপাতাল ও ডায়গানস্টিক সেন্টারে গুণগত মান ভেদে মূল্যের ভেদাভেদ আছে। যেহেতু সরকার এটি নির্ধারণ করে দেয়নি। তারপরও এসোসিয়েশন চার্জ তালিকা করার জন্য উদ্যোগ নেবে।

তবে চিকিৎসক দ্বারা রোগীদের প্রেসক্রিপশন করা ও কমিশন ব্যবসার বিষয়ে তারা কিছু করতে পারবেন না বলে দাবি করেন হাসপাতাল মালিকরা।

সংবাদ সম্মেলনে এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও স্থানীয় আইডিয়াল হসপিটালের পরিচালক আজিজুর রহমান রুম্মান, সহ সভাপতি ও সিটি ক্লিনিকের পরিচালক ডা. আবু ইউসুফ ভুইয়া, সহ সভাপতি ও ইউনাইটেড হাসপাতালের পরিচালক ডা. সৈয়দ মাহমুদ, ইবনেসিনা হাসপাতালের পরিচালক আব্দুল কাদির, এসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও ক্রিসেন্ট মেডিকেল সার্ভিসেস এর স্বত্বাধিকারী জাকির আহমদ চৌধুরী বক্তব্য রাখেন।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3