সম্পর্কহীন ও থমকে যাওয়া বিশ্ব

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১৪ মার্চ ২০২০, ১৫:০৩ | আপডেটেড ১৪ মার্চ ২০২০, ১১:০৩

images

দ্রুত বিচ্ছিন্ন হয়ে পড়ছে চীন। দুই সপ্তাহ আগেও শুধু চীনকে নিয়েই এমন সংবাদ পরিবেশিত হচ্ছিল। এখন মার্চের দ্বিতীয় সপ্তাহে শুধু চীন নয়, পুরো বিশ্বই একে অপর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। ফলে যেনো সম্পর্কহীন এক আদিম যুগে ফিরছে বিশ্ব।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে বিশ্বের অধিকাংশ দেশ চীন থেকে আগতদের ঠেকাতে ভ্রমন নিষেধাজ্ঞা দেয়।

কদিন আগেও বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া জানিয়েছে তারা সম্প্রতি চীনে অবস্থানরত সমস্ত বিদেশী ভ্রমণকারীদের নিজ দেশে প্রবেশ করতে দিবে না। তার সাথে যুক্ত হয় রাশিয়া, জাপান, পাকিস্তান এবং ইতালিসহ বেশ কয়েকটি কয়েকটি দেশ।

আর এখন পরস্পর থেকে আলাদা থাকতে একই ধরণের ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে পৃথিবীর অধিকাংশ দেশ । বন্ধ হয়ে গেছে পৃথিবীর নামকরা সব ফ্লাইট।

কানাডার এয়ারলাইন্স এয়ার কানাডা, ফ্রান্সভিত্তিক এয়ারলাইন্স সংস্থা এয়ার ফ্রান্স, দক্ষিণ কোরিয়াভিত্তিক এয়ারলাইন্স সংস্থা এয়ার সিউল, তানজানিয়ার রাষ্ট্রীয় বিমান সংস্থা, ব্রিটিশ এয়ারওয়েজ, যুক্তরাষ্ট্রের ডেল্টা এয়ারলাইন্স, ইজিপ্ট এয়ার, ফিনল্যান্ডভিত্তিক ফিনএয়ার ইতিমধ্যে চীনগামী ফ্লাইট স্থগিত ও বাতিল করেছে।

এছাড়া এই তালিকায় আরও আছে, ইন্দোনেশিয়ার লায়ন এয়ার গ্রুপ, জার্মানির লুফথানসা, সুইডেনভিত্তিক সাস, তুর্কিশ এয়ারলাইন্স, শিকাগোভিত্তিক ইউনাইটেড এয়ারলাইন্স, যুক্তরাজ্যভিত্তিক ভার্জিন আটলান্টিক এয়ারলাইন্স সংস্থাও।

ভারতের সাথে যোগাযোগ বন্ধ

প্রতিবেশি দেশ ভারতের সাথে বিমান ও স্থলপথে যোগাযোগ বন্ধ হয়েছে। সবশেষ শনিবার থেকে রেল যোগাযোগও বন্ধ করেছে দুদেশ। রেল ভ্রমনের জন্য আগাম বিক্রি করা টিকিটের টাকাও ফেরত দেয়া শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভারত তাদের সকল প্রকার টুরিষ্ট ভিসা বাতিল ও স্থগিত করেছে। এ ঘোষনার কারনে ১৩ মার্চ থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভারতে যাওয়া যাবে না। 

স্কুল কলেজ বন্ধ

বিশ্বব্যাপি দেশগুলোই শুধু এখন একে অপরের থেকে আলাদা নয়, সামাজিকভাবেও সবাই বিচ্ছিন্ন হয়ে পড়ছে। সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশে বন্ধ রাখা হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ও।

সর্বশেষ স্কুল বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে ইউরোপের দেশ ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, পর্তুগাল, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও লুক্সেমবার্গ।

ভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ছয়টি রাজ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। এর আগে ইতালিসহ ইউরোপের আরও কয়েকটি দেশ স্কুল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

এএফপির এক খবরে বলা হয়, দুই সপ্তাহ আগেই সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় হংকং, ম্যাকাও, জাপান, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, মঙ্গোলিয়া, ইরাক, ইরানসহ বেশ কয়েকটি দেশ।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3