ডেঙ্গু: মূল্যায়ন চাইলেন মেয়র খোকন

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২০:০৯ | আপডেটেড ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০৯

mosha

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কিনা- সাংবাদিকদের উপর সেই মূল্যায়নের ভার ছেড়ে দিলেন মেয়র সাঈদ খোকন।

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে অগাস্টের শুরুতে মেয়র বলেছিলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে।

বুধবার দক্ষিণের নগরভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা মেয়রের কাছে জানতে চান- ঢাকার ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কিনা।

জবাবে সাঈদ খোকন বলেন, ঢাকায় এখন প্রতিদিন গড়ে দুইশর মত নতুন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে।

“জুলাইয়ের শেষ দিকে ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকে। অবশেষে তা ব্যাপকতা পায়। এক দিনে আক্রান্তের সংখ্যা তিন হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। সেটা আস্তে আস্তে কমতে শুরু করেছে।

“আপনারা যদি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের ডেটা দেখেন, এটা গ্র্যাজুয়ালি কমছে। বর্তমানে আটশ, সাতশ, ছয়শ- এভাবে নতুন রোগীর সংখ্যা কমছে। একইভাবে ঢাকাতেও নতুন রোগীর সংখ্যা কমছে।”

এবার বর্ষার শুরুতে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেওয়ার পর ক্রমশ তা ছড়িয়ে পড়ে সারা দেশে। এ বছর এ পর্যন্ত ৮২ হাজার ৯৯০ জন মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

অগাস্টের মাঝামাঝি সময় কোরবানির ঈদের পর থেকে হাসপাতালে নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ধীরে ধীরে কমতে থাকে। গত ১ সেপ্টেম্বর দক্ষিণ সিটির বাজেট ঘোষণার অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহকে লক্ষ্য ধরে তারা ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করেছেন, এজন্য ডেঙ্গুর প্রকোপও কমেছে।

ডেঙ্গু প্রতিরোধে একটি দীর্ঘস্থায়ী ও টেকসই পরিকল্পনা প্রণয়নে কারিগরি সহায়তা নিতে গত ১০ সেপ্টেম্বর সিঙ্গাপুর যান মেয়র সাঈদ খোকন।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মো. শহীদুল ইসলাম, আ ন ম ফয়জুল হক, ডিএসসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজও এই সফরে তার সঙ্গে ছিলেন।

সিঙ্গাপুরের অভিজ্ঞতা জানাতে গিয়ে মেয়র সংবাদ সম্মেলনে বলেন, “সেখানে সারাবছর ধরে ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ চলে। মাঠ পর্যায়ে জরিপ এবং তদারকি হয়, ল্যাবে গবেষণা হয়। প্রযুক্তির ব্যবহার করে মোবাইল অ্যাপ এর মাধ্যমে জনগণকে সচেতন করা হয়। পাবলিক, প্রাইভেট, পিপল- এই ৩ ‘পি’ এর সমন্বয়ে তারা কাজ করে। পাশাপাশি আইনের প্রয়োগ চলে।”

মেয়রের এই সফরে সিঙ্গাপুরের এনভায়রনমেন্টাল হেলথ ইনস্টিটিউটের সঙ্গে ডেঙ্গু বিষয়ক তথ্য বিনিময়, প্রযুক্তির ব্যবহার, কারিগরি সহায়তা ও প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রাথমিক আলোচনা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

অক্টোবরের চতুর্থ সপ্তাহে সিঙ্গাপুরে একটি প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে। সেই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পাঁচ বছর মেয়াদি একটি প্রকল্পের প্রস্তাব তৈরির কাজ শুরু করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

এমন ভারতবর্ষ দেখেনি কেউ আগে

দেশে করোনায় মৃত্যুর মিছিলে ১১ হাজারেরও বেশি মানুষ

সংক্রমণের দ্বিতীয় ঢেউ

কমছে মৃত্যু, বাড়ছে স্বস্তি

খালি হাতেই পার হতে হবে দ্বিতীয় ঢেউ !

সর্বত্রই এখনো অসহায় আত্মসমর্পণ

মৃত্যু পৌণে ১২ লাখ ছাড়িয়ে গেছে

পৌণে ১২ লাখ মানুষ মারা গেলেন

করোনায় মৃত ৫ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে পৃথিবীর ৮ লাখ মানুষ নেই

সাড়ে ৭ লাখের বেশি মানুষ মারা গেলেন করোনায়

বিশ্বে একদিনেই ২ লাখ আক্রান্ত

আক্রান্ত ও মৃত্যু বাড়ছেই

নির্ধারিত মুল্যে আইসিডিডিআরবিতে করোনা টেষ্ট

২৪ ঘন্টায় প্রায় ৪ হাজার আক্রান্ত

৩৮ থেকে বেড়ে মৃত্যু ৪৩

ব্রাজিলে একদিনেই শনাক্ত ৫৪ হাজারের বেশি

সপ্তাহ ধরেই মৃত্যু কমপক্ষে ৩৫

মৃত্যু নেমেছে ৪৫ থেকে ৩৭ জনে

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3