উদ্বেগের পেছনে ১২ রোগ

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ৫ জুন ২০১৮, ০২:০৬ | আপডেটেড ১০ জুন ২০১৮, ১২:০৬

_anxiety

জীবনে উদ্বেগ থাকবে, কিন্তু সেটা যদি কারও ক্ষেত্রে ঘটে সব সময়ই, তাহলে সেটাই উদ্বেগের বিষয়। বুঝতে হবে যে এটা একটা মানসিক রোগ এবং তার চিকিৎসা না হলে পরিস্থিতি জটিল আকার নিতে পারে।

চিন্তা, উদ্বেগ বা ভয় কোনো ব্যক্তির মানসিক স্বাস্থ্যকে করতে পারে ক্ষতিগ্রস্ত। এ সমস্যাগুলো এত জোরালো যে তা প্রভাব ফেলতে পারে ব্যক্তির ব্যক্তিগত জীবনযাত্রায়ও। শৈশব, কৈশোর বা প্রাপ্তবয়স্ক- জীবনের যে কোনো পর্যায়ে এ সমস্যা দেখা দিতে পারে।

বিভিন্ন রোগের কারণেও বাড়তে পারে এই উদ্বেগ। এমনই ১২টি রোগকে চিহ্নিত করা হয়েছে রিডার্স ডাইজেস্টের এক প্রতিবেদনে।

থাইরয়েডের সমস্যা

থাইরয়েডের মাত্রা বেড়ে গেলে হৃদস্পন্দন বৃদ্ধি ও ওজন কমতে শুরু করে। রক্ত পরীক্ষার মাধ্যমে চিকিৎসক এটা শনাক্ত করে চিকিৎসা দিয়ে থাকেন।

হৃদরোগ

কানাডার সেন্ট জোসেফ হেলথকেয়ারের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট রান্ডি ই. ম্যাককাবে বলেন, বুকে ব্যথা ও অনিয়মিত হৃদস্পন্দনের কারণে উদ্বেগ বাড়তে পারে। তাই নিঃশ্বাসে সমস্যা বা বুকে ব্যথা হলে দেরি না করে শরণাপন্ন হতে হবে চিকিৎসকের।

কম ঘুম

কম ঘুমের কারণে স্ট্রেসের পাশাপাশি উদ্বেগের ঝুঁকিও বাড়তে পারে।

ডায়াবেটিস

রক্তে শর্করার মাত্রা কম বা বেশি হলেও বাড়তে পারে উদ্বেগ। ড. ম্যাকক্যাবে বলেন, টাইপ টু ডায়াবেটিসে আক্রান্তদের মধ্যে ৩২ শতাংশেরই উদ্বেগজনিত বিভিন্ন সমস্যা দেখা দেয়।

পেটের গোলযোগ

এ সমস্যাটা বোঝার পর থেকেই একজন ব্যক্তির মধ্যে উদ্বেগ কাজ করতে পারে। ড. ম্যাক ক্যাবে বলেন, বাইরে বের হলে সহজেই টয়লেট খুঁজে পাওয়া যাবে কি না, এ নিয়ে ভয়ে থাকেন রোগীরা।

অ্যাজমা

অ্যাজমায় যে শ্বাসকষ্ট হয় তাতে উদ্বেগ বাড়তে পারে বলে জানিয়েছে আমেরিকান সাইকোলোজি অ্যাসোসিয়েশন।

নার্ভের সমস্যা

সাইকোথেরাপি ও সাইকোডাইনামিকস সাময়িকী জানিয়েছে, অন্যান্য লক্ষণের মতো ব্রেন টিউমার বা এপিলেপ্সির মতো রোগের লক্ষণও হতে পারে উদ্বিগ্নতা। এমনকি চিকিৎসকরা নার্ভ সম্পর্কিত কোনো রোগ শনাক্ত করার অনেক আগে থেকেই রোগীর মধ্যে উদ্বিগ্নতা কাজ করতে পারে।

রক্তস্বল্পতা

লোহিত রক্ত কণিকা শরীরের পেশিতে অক্সিজেন সরবরাহ করে। আর এ রক্ত কণিকা কমে গেলে বা সেল ঠিক মতো কাজ না করলে শরীর হয়ে পড়তে পারে দুর্বল। অক্সিজেনের এ ঘাটতি কমাতে পালস বেড়ে যেতে পারে। আর এর ফলে সৃষ্টি হতে পারে উদ্বিগ্ন অবস্থার।

পুষ্টির ঘাটতি

জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা রক্ষা, ক্ষত সারতে ও সাধারণ বৃদ্ধি অব্যাহত রাখতে সহায়তা করে। পাশাপাশি মস্তিষ্ককে শান্ত রাখতেও সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, শরীরে জিঙ্কের পরিমাণ কমে গেলে বেড়ে যায় উদ্বেগ।

প্যানক্রিয়েটিক ক্যান্সার

এক গবেষণায় দেখা গেছে, এ ক্যান্সারে আক্রান্ত অর্ধেক ব্যক্তিরই আগে থেকে উদ্বেগ ও বিষণ্নতার লক্ষণ ছিল। এর কারণ অবশ্য জানা যায়নি। এ ধরনের ক্যান্সারের সংখ্যাটা অবশ্য বেশ কমই।

টিনিটাস

কানের নার্ভে ত্রুটি থাকায় এ সমস্যার তৈরি হয়। এতে ভুক্তভোগীর মধ্যে উদ্বেগ বেড়ে যায়। দেখা দিতে পারে ঘুমের সমস্যা। তবে কখন এমন সমস্যা হতে পারে, সে বিষয়ে জানা যায়নি।

সাবসটেন্স-ইনডিউসড অ্যাংজাইটি ডিসঅর্ডার

এ রোগে আক্রান্তদের ওষুধ নিতে হয়। আর এ ওষুধের জন্য উদ্বেগ ও দুশ্চিন্তা বাড়তে পারে বলে জানিয়েছেন ড. ম্যাকক্যাবে।

নানা কারণে তৈরি হওয়া এ উদ্বেগ দূর করার উপায় নির্ভর করে মূলত এর ধরনের ওপর। প্রয়োজনে বিভিন্ন থেরাপি ও ওষুধ দিতে পারেন মনস্তত্ববিদরা।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3