চিনি খেলে ডায়াবেটিস হয়?

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১৪ নভেম্বর ২০২২, ১৭:১১ | আপডেটেড ১৪ নভেম্বর ২০২২, ০৫:১১

sugar-2263618_640

শরীরে পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন তৈরি না হওয়া বা কোষগুলো শরীরে তৈরি হওয়া ইনসুলিনে ঠিকমতো সাড়া না দেওয়া- দুটো কারণেই রক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার সমস্যাকে ডায়াবেটিস বলা হয়।


প্যানক্রিয়াস থেকে নিঃসৃত ইনসুলিন মজুদ থাকা সুগার বা খাবার থেকে পাওয়া ফ্যাটের ব্যবহারে শরীরকে সহায়তা করে।
আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের বিশেষজ্ঞদের মতে, জিনগত ও অজানা কিছু কারণে টাইপ ১ ডায়াবেটিস হয়। সাধারণত ছোটবেলায় এটা হয়। এ রোগে প্যানক্রিয়াসের পক্ষে ইনসুলিন তৈরি করা সম্ভব হয় না।

অন্যদিকে বংশগত ও জীবনযাপন প্রণালী- টাইপ ২ ডায়াবেটিসের জন্য এ দুটাই দায়ী। অধিকাংশ লোকজন এ ধরনের ডায়াবেটিসে ভোগেন। এ রোগে প্যানক্রিয়াস ইনসুলিন তৈরি করলেও হয় তা অপর্যাপ্ত অথবা কোষগুলো তাতে সাড়া দেয় না।
আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, চিনি খেলে ডায়াবেটিস হওয়ার ধারণাটি একটি মিথ।

ম্যাক্স হেলথকেয়ারের এন্ডোক্রিনোলজি, ডায়াবেটিস ও অবেসিটির পরিচালক ড. সুজিত ঝা বলেন, “সরাসরি চিনি খেলেই যে ডায়াবেটিস হয় তা নয়। তবে চিনি খেলে এমন কিছু সমস্যা হয়, যা থেকে ডায়াবেটিস হতে পারে। যেমন স্থুলতা বা অতিরিক্ত ওজন যা ডায়াবেটিসের প্রধান কারণ।”
তিনি বলেন, “চিনি খেলেই ডায়াবেটিস না হলেও অতিরিক্ত রিফাইন্ড সুগার খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ এতে কোনো পুষ্টি নেই। যা আছে তা শুধু ক্যালরি।”

কৈলাশ হাসপাতালের পুষ্টিবিদ ও চিকিৎসক ড. পারভীন ভার্মা বলেন, “কেবল চিনিযুক্ত খাবার খেলে ডায়াবেটিস হয় না। স্থুলতা, স্ট্রেসসহ আরো বিভিন্ন কারণে এটা হতে পারে।
“রিফাইন্ড সুগারের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্কর একটি কারণ হলো চিনির মতো শর্করাযুক্ত খাবার শরীরের গ্লুকোজোর মাত্রা কমিয়ে দেয়।”

তাই চিনি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস হওয়ার কোনো সম্পর্ক নেই। তবে চিনির খারাপ দিক নিয়ে যে এত আলোচনা হয় তা মূলত বেকিং, পানীয় ও রেডিমেড খাবারে থাকা অতিরিক্ত চিনি যা অতিরিক্ত পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর ডায়াবেটিস রোগটি নির্ভর করে মূলত ব্যক্তির বংশ, পারিবারিক ইতিহাস ও পরিবেশের ওপর।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3