জটিল রোগীর ডেঙ্গু শনাক্ত হলেই হাসপাতালে ভর্তির পরামর্শ

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ১৮ জুলাই ২০২৩, ১২:০৭ | আপডেটেড ২৮ জুলাই ২০২৩, ০৯:০৭

dengue

ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মত দীর্ঘমেয়াদী কোনো অসুখে ভুগছেন- এমন ব্যক্তিদের ডেঙ্গু পরীক্ষায় ফল ‘পজেটিভ’ এলেই দ্রুত হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

তিনি বলেছেন, “যাদের কোমর্বিডিটিজ আছে, বিশেষ করে ডায়াবেটিস, হাইপার টেনশন, ক্যান্সারে আক্রান্ত বা ক্যান্সারের জন্য ওষুধ খান; তারা অবশ্যই অবশ্যই ডেঙ্গু যদি ধরা পড়ে- তাদের হাসপাতালে আসতে হবে।

“এটা না হলে পরে সামাল দেওয়া যাবে না। বাড়িতে বসে ওই ধরনের রোগীদের চিকিৎসা দেওয়া যাবে না।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ সাংবাদিকদের বলেন, “ডেঙ্গুর টাইপের উপর চিকিৎসা নির্ভর করে না। ডেঙ্গুর যে ধরনেই আক্রান্ত হোক- চিকিৎসা একটাই। ডেঙ্গুর গাইডলাইন অনুযায়ী চিকিৎসা দিতে সারাদেশের চিকিৎসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

“চিকিৎসার প্রটোকল একটাই। সেই প্রটোকল অনুযায়ী সবাইকে (চিকিৎসকদের) চিকিৎসা করতে বলা হয়েছে। সারা বছর ধরেই ডাক্তারদের প্রশিক্ষণ চলছে। সারাদেশে একই গাইডলাইন মেনে চিকিৎসা করতে আমরা চিকিৎসকদের বলেছি। প্রটোকলের বাইরে যেন অন্য চিকিৎসা না করি।”

সারাদেশের মধ্যে ঢাকার মুগদা হাসপাতালেই বর্তমানে ডেঙ্গু রোগী বেশি ভর্তি আছে। তাতে সেখানে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

এ অবস্থায় ঢাকার অন্য হাসপাতালগুলোয় যেতে রোগীদের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। ডা. খুরশীদ জানিয়েছেন, অন্য হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে আসন খালি আছে।

দেশে এবার বর্ষা মৌসুম শুরুর আগেই ডেঙ্গু প্রকোপ বাড়তে শুরু করে। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে সেটি আরও বাড়ছে। প্রতিদিনই হাজারো রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালগুলোয়।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3