নতুন নেই, পুরনোদের অবস্থা স্থিতিশীল: আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ৯ মার্চ ২০২০, ২২:০৩ | আপডেটেড ১০ মার্চ ২০২০, ০৭:০৩

icu

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে, ৮ মার্চে প্রথম ৩ জন শনাক্তের পর নতুন করে আর কোনো আক্রান্তের খবর মেলেনি।

দেশের করোনা ভাইরাসের উপর পর্যবেক্ষণকারী সরকারি প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘গত ৪৮ ঘণ্টায় নতুন কোন রোগী পাওয়া যায়নি। তবে আটজনকে আইসোলেশনে রাখা হয়েছে।

মঙ্গলবার নিয়মিত ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত তিনজনের অবস্থা ভালো। তাদের উন্নত চিকিৎসা দেওয়া হচ্ছে।

শ্বাসকষ্ট ও জ্বরের লক্ষণ নিয়ে দেশে আসা  তিনজন বাংলাদেশিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সোমবার হাসপাতালে পাঠানো হয়েছে। তিনজনই ভিন্ন তিনটি ফ্লাইটে স্পেন,  ইতালি ও সিঙ্গাপুর থেকে তারা শাহজালাল বিমানবন্দরে আসেন।

এদিকে মঙ্গলবার সৌদি আরব থেকে দেশে ফেরা এক দম্পতির মধ্যে শ্বাসকষ্টের লক্ষণ দেখা যাওয়ায় তাদের ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে পাঠানো হয়েছে কোয়ারেন্টিনে।

আইইডিসিআর পরিচালক জানান, আক্রান্ত রোগীদের নাম-পরিচয় বা কোথায় চিকিৎসা নিচ্ছেন এ ব্যাপারে গোপনীয়তা রক্ষা করা হচ্ছে । এ সময় আক্রান্ত রোগিদের সংবাদ প্রকাশের ব্যাপারে মিডিয়াকে আরও দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

দেশের বাইরে থেকে যারা আসছেন তাদের বিষয়ে পরিচালক অধ্যাপক ফ্লোরা বলেন, ‘বিদেশ ফেরতদের সঙ্গে করোনাভাইরাস নিয়ে অস্বাভাবিক ধরনের কোনো আচরণ করবেন না। বাড়িওয়ালাদেরও প্রতি অনুরোধ করে অধ্যাপক ফ্লোরা বলেন, আক্রান্ত হলে প্রথমত আইইডিসিআরকে খবর দিন। ভাড়াটিয়াদের বাড়িতে থাকতে দিন, না হলে এটি আরও বেশি ছড়াবে। তাদের যদি হোটেলে থাকতে হয়, তাহলে আমাদেরই কিন্তু বেশি ক্ষতি হবে। ভাইরাসটি বাইরে ছড়িয়ে পড়বে যদি তার শরীরে থেকে থাকে। এছাড়া এটাও খেয়াল রাখতে হবে- বিদেশ থেকে আসা মানেই করোনাভাইরাসে আক্রান্ত নন। আর যারা বিদেশ থেকে আসছেন, তাদের অবশ্যই ১৪ দিন বাড়িতে থাকতে হবে।’

আইইডিসিআরের পক্ষ থেকে বলা হয়, হটলাইনে যত ফোন আসছে তার বেশিরভাগই করোনা সংক্রান্ত। এছাড়া মাক্স কোথায় পাওয়া যাবে, স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না, বিদেশ থেকে এলে কি করণীয় কিংবা কোয়ারেন্টিন করতে হবে কিনা ইত্যাদি সম্পর্কিত কল এসেছে।

আইইডিসিআরের পরিচালক বলেন,‘খুব জরুরি না হলে বাইরে কিংবা ভিড়ের মধ্যে না যাওয়াটাই আসলে প্রধান করনীয়। এ সময় আন্তর্জাতিক সভা-সম্মেলন করার জন্য নিরুৎসাহিত করে আইইডিসিআর। নভেল করোনাভাইরাস ছড়িয়েছে একশর বেশি দেশে। বিশ্বজুড়ে আক্রান্ত ১ লাখ ১৩ হাজারের মধ্যে মারা গেছেন অন্তত ৪ হাজার ১৮ জন। তবে যে চীনে এই করোনার প্রথম আক্রমণ সেখানে নতুন সংক্রমণ ও মৃত্যুর ঘটনা এখন শতকরা ১ ভাগ। তবে ওই একই করোনায় এখন কার্যত অবরুদ্ধ ইউরোপের অন্যতম প্রধান দেশ ইতালি।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3