নারীরা কিডনির সমস্যায় বেশি আক্রান্ত হন : সমীক্ষা

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ২০ মার্চ ২০১৮, ১১:০৩ | আপডেটেড ২ জুন ২০১৮, ০৩:০৬

k

পুরুষের তুলনায় নারীরা কিডনির অসুখে বেশি ভোগেন বলে এক সমীক্ষায় বলা হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, কিডনির অস্বাভাবিকতার সমস্যায় নারীদের আক্রান্ত হওয়ার হার ১১.৩৬ শতাংশ। অন্যদিকে, পুরুষদের মধ্যে কিডনির অস্বাভাবিকতার সমস্যা দেখা যায় ৯.৪৮ শতাংশ ক্ষেত্রে।

ক্রনিক কিডনি ডিসিস এর উইকিপিডিয়ায় বলা হয়েছে কয়েক মাস কিংবা বছর খানেকের উপর কিডনির সমস্যায় আক্রান্ত হওয়ার পরই কিডনির হারানোর সম্ভবনা থাকে। কিডনির বড় রকম সমস্যা কখনই একদিনে হয় না। এটি বহু দিনের প্রক্রিয়া। উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, উচ্চ কেলেস্টেরলের সমস্যাই কিডনির সমস্যার অন্যতম কারণ।

কলোম্বিয়া এশিয়া হাসপাতালের এক বিবৃতিতে বলা হয়েছে, এশিয়ার বেশিরভাগ নারীদের মধ্যে পানি খাওয়ার প্রবণতা কম। এছাড়া দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখেন তারা।

ফলে, বহুদিন ধরে এই পরিস্থিতির সম্মুখীন হতে হতে কিডনিতে চাপ পড়ে এবং কিডনির নানা রকম সমস্যা দেখা দেয়।

কিডনি ভাল রাখতে চিকিত্‌সকদের পরামর্শ, নারীরা যখনই প্রস্রাবের সঙ্গে রক্ত, অতিরিক্ত ক্লান্তভাব, ঘুমের সমস্যা, বমি, মাথা ঘোরার সমস্যার মতো লক্ষণগুলো দেখবেন, সঙ্গে সঙ্গে চিকিত্‌সকের পরামর্শ নিতে হবে।

বিষয়: ,

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3