সংক্রমণের দ্বিতীয় ঢেউ

নিজস্ব প্রতিবেদক, হেলথ নিউজ | ২৭ মার্চ ২০২১, ১৩:০৩ | আপডেটেড ৩০ মার্চ ২০২১, ১০:০৩

corona-virus-final


বিশ্বব্যাপি করোনার সংক্রমণ কমে আসার প্রেক্ষিতে দেশেও যে স্বস্তি ফিরে এসেছিল মাত্র এক মাসের ব্যবধানে তা আবার রুপ পাল্টে ফেলেছে। গত বছরের জুলাই মাসে একদিনে ৪০১৯ জনের দেহে শণাক্তকে যখন সর্বোচ্চ সংক্রমণ ধরা হয়েছিল তার থেকেও এবার তা ছাড়িয়ে গেছে। গত ২৯ মার্চ সর্বোচ্চ সংক্রমণ হয়েছে ৫ হাজার ১শ ৮১ জনের। গত ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখে দেশে মৃত্যুর সংখ্যা ৫ জনে কমে এলেও মার্চের শেষ সপ্তাহে সেই গতি উর্দ্বশ্বাসে ছুটছে। মোট সংক্রমণের পরিমাণও ৬ লাখ ছাড়িয়ে গেছে।

এ অবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, এ অবস্থা চলতে থাকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। স্বাস্থ্য অধিদপ্তরে অতিরিক্ত মহাপরিচালক সেব্রিনা ফ্লোরা সবাইকে সতর্ক হবার আহবান জানিয়েছেন।২৯ মার্চ অনেকদিন পর এক সংবাদ সম্মেলন করে তিনি বলেন, বিশ্বব্যাপি করোনার টিকারও সংকট দেখা দিয়েছে। ফলে দেশে নতুন করে প্রথম ডোজ ও আগে প্রাপ্ত সবাইকে দ্বিতীয় ডোজ টিকা দেয়া নিয়ে সংশয় তৈরি হতে পারে। স্বাস্থ্যবিধি মানাতে জেলায় জেলায় শুরু হয়েছে অভিযান।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগির সেবা দিতে নতুন করে কোভিড-১৮ ডেডিকেটেড হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। এ মুহুর্তে দেশে চলছে করোনার টিকাদান প্রক্রিয়া। যারা ১ম ডোজ নিয়েছেন তাদেরকে দ্বিতীয় ডোজ দেয়ার প্রস্তুতিও শুরু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। উপহার আর কেনাসহ দেশের এসেছে ১ কোটি ২ লাখ ডোজ টিকা। তবে ভারত থেকে টিকা রপ্তানী বন্ধ হয়ে গেছে দেশে প্রথম ডোজের টিকা দেয়া বন্ধ হয়ে যেতে পারে বলে বিবিসিকে জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের মুখপাত্র ডা. মোহাম্মদ রোবেদ আমিন বিবিসিকে বলেন, ‘‘ভারত যদি টিকা রপ্তানী বন্ধ করে দেয় এবং তার ফলে আর কোনো টিকা যদি না আসে তাহলে নতুন করে টিকা দেয়া কঠিন হয়ে পড়বে।’’
স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী শুক্রবার পর্যন্ত দেশে শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ লাখ ৮৮ হাজার ১৩২ জন। মারা গেছেন ৮ হাজার ৮৩০ জন।
মহামারি করোনা বিশ্বজুড়ে প্রতিদিনই নতুন চেহারায় রুপ নিচ্ছে। সেইসঙ্গে বিশ্বের বিভিন্ন জনপদে আক্রান্ত করছে অসংখ্য মানুষকে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাসে প্রাণ গেছে আরও ১১ হাজারের বেশি মানুষের। বিশ্বে মোট আক্রান্ত ১২ কোটি ৬৭ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ২৭ লাখ ৮০ হাজার পার হয়েছে।
ব্রাজিলে লাগামহীনভাবে বাড়ছে সংক্রমণ। দেশটিতে রেকর্ড ৩ হাজার ৬শ’ প্রাণ গেছে একদিনে। সাড়ে ৮২ হাজারের ওপর নতুন আক্রান্ত শনাক্ত। দেশটির মোট প্রাণহানি ৩ লাখ ৭ হাজার ছাড়িয়েছে।
একদিনে পরাশক্তি যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে আরও ১ হাজার ২১৬ জনের। ৫ লাখ ৬১ হাজারের ওপর মোট মৃত্যু। নতুন আক্রান্ত শনাক্ত প্রায় ৭৪ হাজার। শুক্রবার ৬শ’য়ের কাছাকাছি মৃত্যু হয়েছে স্পেন ও মেক্সিকোয়।
এছাড়া ইতালি ও পোল্যান্ডে মারা গেছে সাড়ে চারশ’র মতো মানুষ। ২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের ঘোষণা আসে। দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তির মৃত্যুর ঘোষণা আসে ১৮ মার্চ।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3