ক্যাস্টর অয়েলের পার্শ্ব প্রতিক্রিয়া

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ১০ জুন ২০১৮, ০০:০৬ | আপডেটেড ১০ জুন ২০১৮, ১২:০৬

castor-oil

চুল, ত্বক ও শরীরের জন্য খুবই উপকারী হল ক্যাস্টর অয়েল। তবে এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়েও সচেতন থাকতে হবে।

বার্ধক্য রোধে, ত্বকের আর্দ্রতা রক্ষায়, ব্রণ দূর করতে ক্যাস্টর অয়েলের বহুল ব্যবহার। এ তেল ব্যবহারে নতুন চুল গজানোসহ মাথার ত্বকের সংক্রমণ দূর, চুল পাকা রোধও হয়। পেট পরিষ্কার করতে তেলটি দুধ ও কমলার রসের সঙ্গে মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।

এত উপকারী জিনিসটি সঠিক মাত্রায় ব্যবহার করা না হলে দেখা দিতে পারে নানা সমস্যা।

বমি ভাব

ক্যাস্টর অয়েলের অতিরিক্ত ব্যবহারে বমি বমি ভাব ও বমি হতে পারে। অব্যাহতভাবে চলা এ সমস্যায় দেখা দিতে পারে পানিশূন্যতা। এরকম সমস্যা এড়াতে এ তেলের ব্যবহার বাদ দিতে হবে।

ত্বকে র‌্যাশ

কয়েকটি গবেষণায় জানা গেছে, ক্যাস্টর অয়েলের কারণে ত্বকে র‌্যাশ হতে পারে। হতে পারে চুলকানিও। এরকম কিছু হলে পানি ও সাবান দিয়ে আক্রান্ত স্থান ধুয়ে ফেলতে হবে। ব্যবহার করা যেতে পারে অ্যাপল সাইডার ভিনেগারও।

পেশির সংকোচন

ক্যাস্টর ওয়েল অতিরিক্ত মাত্রায় ব্যবহারে পেশির সংকোচন হতে পারে। কখনও কখনও এ সমস্যা এত বেশি হয় যে চিকিৎসকের শরণাপন্নও হতে হয়। তেলটিতে থাকা বিশেষ এক ধরনের উপাদানের জন্য এমন হয়। এমনকি গন্ধ শুকলেও সমস্যাটা হতে পারে।

অনিয়মিত হৃদস্পন্দন

ক্যাস্টর অয়েল অতিরিক্ত মাত্রায় ব্যবহারে ভয়াবহ যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে তাহল অনিয়মিত হৃদস্পন্দন। এ ধরনের সমস্যা হওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহার বন্ধ করে চিকিৎসা নিতে হবে।

দুর্বলতা

ক্যাস্টর অয়েল ব্যবহার করায় দুর্বলতাও অনুভব করতে পারে কেউ কেউ। এটা খুব খারাপ কিছু নয়, তবে সতর্ক হতে হবে। চিকিৎসকের শরণাপন্ন হয়ে জেনে নিতে হবে কত ঘন ঘন ও কতটুকু তেল গ্রহণ করা যাবে।

পুষ্টি ঘাটতি

নির্ধারিত পরিমাণে ক্যাস্টর অয়েল ব্যবহার করলেই কেবল সুফল পাওয়া সম্ভব। দৈনিক ব্যবহার করলেই যে সর্বোচ্চ সুবিধা পাওয়া যাবে- এমন ধারণা আসলে ভুল। দৈনিক এটার ব্যবহারে পটাসিয়ামের ঘাটতি হতে পারে।

সূত্র: এনডিটিভি

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3