দূষিত বায়ুতে দিল্লি

নিউজ ডেস্ক, হেলথ নিউজ | ২৪ অক্টোবর ২০২৩, ২২:১০ | আপডেটেড ২৭ অক্টোবর ২০২৩, ০৮:১০

ননননন

ভারতে বায়ুদূষণের এই সমস্যা কেবল রাজধানী দিল্লিতেই সীমাবদ্ধ নয়, আরও অনেক নগরীই প্রায়ই বিশ্বের বায়ুদূষণের তালিকায় ওপরের দিকে থাকে।

ভারতের রাজধানী দিল্লিকে দেখে মনে হবে শীতের কোনও সকাল; কুয়াশার চাদরে ঢাকা নগরী। কিন্তু আসলে তা নয়। দূষিত বায়ুর চাদরে ঢাকা পড়েছে রাস্তাঘাট। আগামী দিনগুলোতে বায়ুর মান আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গোটা বছর ধরেই দিল্লি ছিল বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর একটি। নগরীর বায়ু বিশেষত বিষাক্ত হয়েছে নানা কারণে। কৃষকদের ফসলের নাড়া পোড়ানো, বাতাসের শ্লথ গতি এবং উৎসবের এই সময়ে আতশবাজি পোড়ানোর কারণে বায়ুর মান খারাপ হয়েছে।

প্রতিবছরই দিল্লিতে বায়ু দূষণের কারণে মারাত্মক জনস্বাস্থ্য সংকট তৈরি হয়। সোমবার দিল্লির বাতাসে প্রতি ঘনমিটারে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫- এর মাত্রা সরকারের হিসাব অনুযায়ী ছিল ৩০৬।

এই মাত্রা ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকাকে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ৩০০’র ওপরে থাকাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে তা মাঝারি ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হয়। আর ৫০০’র বেশি হলে তা ‘মারাত্মক অস্বাস্থ্যকর’ ধরা হয়।

ভারতের আবহাওয়া দপ্তরের বিজ্ঞানী ভিকে সোনি বলেন, বাতাসের মান আগামী কয়েক দিনে ‘খুবই অস্বাস্থ্যকর’ শ্রেনিতেই থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

নগরীর অধিবাসীরাও দিল্লিজুড়ে ধোঁয়াশা থাকা নিয়ে অভিযোগ করছেন। বিশেষ করে সকালে। দিল্লির এক বাসিন্দা এএনআই বার্তা সংস্থাকে বলেন, “আমার মনে হয় গত ১০-১২ দিন ধরে দিল্লিতে দূষণের মাত্রা বাড়ছে। খুব তীব্রভাবে তা অনুভূত হচ্ছে। আমাদের চোখ জ্বালাপোড়া করছে।”

কিছু বাসিন্দা বলছেন, দিল্লিতে বায়ুর এই দূষণ কেবল গোটা দূষণ প্রক্রিয়ার প্রাথমিক অবস্থা। আগামী দিনগুলোতে পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা আছে।

বিবিসি জানায়, পরিবেশ মন্ত্রী গোপাল রায় বলেছেন, বাড়তে থাকা বায়ু দূষণ মোকাবেলায় দ্বিতীয় ধাপে গ্রেডেড রেসপঞ্জ অ্যাকশন প্ল্যান (জিআরএপি) বাস্তবায়ন করা হয়েছে। এই পদক্ষেপের আওতায় নগরীতে গাড়ির ধোঁয়া কমাতে দিল্লি মেট্রো, ইলেকট্রিক বাস সার্ভিসসহ সব গণপরিবহন বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তাছাড়া, এ পর্যন্ত চরম বায়ু দূষণ শনাক্ত হওয়া ১৩ টি স্থান এবং দূষণের উচ্চ মাত্রা রেকর্ড হওয়া ৮ টি স্থানে বিশেষ দল মোতায়েন করা হবে। এই দলগুলো দূষণের উৎস খুঁজে বের করবে বলে জানান রায়।

গাড়ি, শিল্পকলকারখানার ধোঁয়ার পাশাপাশি ধুলো এবং আবহাওয়ার ধরনের কারণেও দিল্লি বিশ্বের সবচেয়ে বায়ু দূষণের রাজধানীতে পরিণত হয়েছে। বছরের এই সময়ে বাতাসের তেমন গতি না থাকা এবং পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশে কৃষকদের ফসলের নাড়া পোড়ানোও দূষণে নতুন মাত্রা যোগ করছে।

ভারতে বায়ুদূষণের এই সমস্যা কেবল রাজধানী দিল্লিতেই সীমাবদ্ধ নয়। গত সপ্তাহে ভারতের মুম্বাই নগরীতে বায়ুর মানের অবনতি হয়েছিল এবং এ মাসে মুম্বাই কয়েকবারই বায়ুদূষণে দিল্লিকেও ছাড়িয়ে গেছে।

বিষয়: ,

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

দিল্লির বায়ুদূষণ ঠেকাতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা

ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু

বিষাক্ত ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লি

খালেদা জিয়া স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করেছিল: প্রধানমন্ত্রী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁই ছুঁই

টেকনাফে আইসিডিডিআর,বি হাসপাতালের ভিত্তিপ্রস্তর

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি ১৫১২ রোগী

গ্যাসের ওষুধের এত বিক্রি! কেন?

ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

রক্তদাতার সন্ধান মিলবে অ্যাপে

স্বাস্থ্যখাতে চীনা বিনিয়োগের আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

ডেঙ্গু: ১৮৯৫ রোগী হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

অসংক্রামক রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ১৭৯৪ জন

ডিম-আলুর দামে পতন

ডেঙ্গুতে প্রাণহানি ১৪০০ ছাড়াল

সুস্থ আছে প্রথম টেস্ট টিউব শিশু ‘দানিয়া’

স্বাস্থ্য-শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সুপারিশ

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৬৩৮, মৃত্যু ১৩ জনের

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3