ঘরে জুতা নিয়ে ঢুকছেন তো বিপদ ডাকছেন

ডেস্ক রিপোর্ট, হেলথ নিউজ | ১৩ জুন ২০১৮, ১৭:০৬ | আপডেটেড ১৩ জুন ২০১৮, ০৫:০৬

footwear-3118886

সারাদিন নানা কাজে ঘোরাঘুরি করে ঘরে ফিরেই যেন শরীর হয়ে পড়ে অবসন্ন। এতটাই ক্লান্ত থাকে শরীর যে জুতা খুলতেও লাগে আলসেমি। সামান্য এ আলসেমির ফলাফলই হতে পারে ভয়াবহ।

গবেষকরা বলছে, জুতাতে থাকা নানা রকমের ব্যাকটেরিয়া আমাদের সুস্বাস্থ্যের জন্য ঝুঁকি হয়ে দেখা দিতে পারে।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজিস্ট অধ্যাপক ড. চার্লস গার্বা পরিচালিত এক গবেষণায় একটা জুতার বাইরের অংশে গড়ে ৪ লাখ ২১ হাজার ইউনিট ও ভেতরের অংশে ২ হাজার ৮৮৭ উইনিট ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে।

এদের মধ্যে এসছেরিচিয়া কোলি, ক্লেবসিয়েলা নিউমোনিয়া ও সেরাটিয়া ফিকারিয়াসহ বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ছিল, যারা নানা ধরনের সংক্রমণের জন্য দায়ী।

গবেষণায় বলা হয়, বিভিন্ন জায়গায় হাঁটাহাঁটি করায় প্রতিদিন আমরা এত বেশি ধরনের ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসি যা হয়ত চিন্তাও করতে পারি না।

তবে নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটির স্কুল অব সায়েন্স ও টেকনোলজির প্রিন্সিপাল লেকচারার মাইকেল লগলিন বলেন, ব্যাকটেরিয়া সব জায়গাতেই রয়েছে।

তার মতে, জুতাতে পশুপাখির মলমূত্র লেগে না গেলে জুতার ব্যাকটেরিয়া ঘরে ছড়িয়ে পড়া নিয়ে তেমন আশঙ্কার কিছু নেই। মলমূত্রে থাকা ব্যাকটেরিয়া খুব ক্ষতিকর হলেও এটা মোকাবেলা করা সম্ভব। আর জুতার সোলে থাকা ব্যাকটেরিয়া থেকে ক্ষতির আশঙ্কা কম।

ড. গার্বা ও তার সহকর্মীরা যে গবেষণা করেন তাতে দেখা গেছে, নতুন কেনা এক জোড়া জুতা মাত্র দুই সপ্তাহ ব্যবহার করলেই তাতে ৪ লাখ ৪০ হাজার ইউনিট ব্যাকটেরিয়া থাকতে পারে। তবে জুতাতে পশুপাখির মলমূত্র লাগলে বাসায় ফেরা মাত্রই তা একটু কষ্ট করে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিতে হবে।

এতে মোট ব্যাকটেরিয়ার কমপক্ষে ৯০ শতাংশ পরিষ্কার করা সম্ভব।

বিষয়:

নোটিশ: স্বাস্থ্য বিষয়ক এসব সংবাদ ও তথ্য দেওয়ার সাধারণ উদ্দেশ্য পাঠকদের জানানো এবং সচেতন করা। এটা চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়। সুনির্দিষ্ট কোনো সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

‘মানসিকভাবে সুস্থ থাকে রাত জেগে মোবাইলের ব্যবহার নয়’

বলিউডের শীর্ষ ৭ নিরামিষভোজী নারী

ঘরে ঘরে জ্বর, চাই সাবধানতা

ইফতারে খাবেন টক দইয়ের যেসব খাবার

তামার পাত্রে রাখা পানি কেন ভাল?

খেতে পছন্দ সোনমের, তবে…

পেটের মেদ ঝরাতে ৫ খাবার

দিনে পানি পান কতটুকু?

প্রিয়াংকার পছন্দ ঘরের খাবার

চকলেট খান না ‘মিস হট চকলেট’

কারিশমা যেভাবে এখনও আকর্ষণীয়

কফি বনাম চা

শরীরচর্চার সঠিক সময় কোনটি?

যোগ দিবসে যোগ সাধনায় হাজারো মুখ

যোগ ব্যায়াম কেন করবেন?

বেশি সময় টিভি দেখেন? সাবধান হোন এখনই

শরীরের ঘড়ি ধরে খাবার খাচ্ছেন তো?

ব্যায়াম করবেন তো নজর রাখুন যন্ত্রে

নিয়মিত হাঁটুন, সুস্থ থাকুন

বলিউডের শীর্ষ ৭ নিরামিষভোজী নারী

স্বাস্থ্য সেবায় যাত্রা শুরু

আঙুর কেন খাবেন?

ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সব টিপস...

চকলেটে ব্রণ হয়?

এই পরীক্ষাটি চালাতে গবেষকরা একদল ব্যক্তিকে এক মাস ধরে ক্যান্ডি বার খাওয়ায় যাতে চকলেটের পরিমাণ ছিল সাধারণ একটা চকলেটের চেয়ে ১০ গুণ বেশি। আরেক দলকে খাওয়ানো হয় নকল চকলেট বার। চকলেট খাওয়ানোর আগের ও পরের অবস্থা পরীক্ষা করে কোনো পার্থক্য তারা খুঁজে পাননি। ব্রণের ওপর চকলেট বা এতে থাকা চর্বির কোনো প্রভাব রয়েছে বলেও মনে হয়নি তাদের।

আরও পড়ুন...

      ভিটামিন ডির ঘাটতি পূরণে কী করণীয়?

300-250
promo3